আজ থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল

স্বপ্নের মেট্রোযাত্রা এবার নতুন সূচিতে। এটি চলাচলে সময় বাড়ানোর পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে সাপ্তাহিক ছুটিতেও। আজ (বুধবার, ৩১ মে) থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল। আর যাত্রীদের দিনে-রাতে এ সেবা দিতে নিজেদের প্রস্তুতি সেরে নিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

যেহেতু পুরোপুরি স্বয়ংক্রিয়ভাবে চলে এ রেল, তাই রাতে চলতে বাড়তি কোনো টেকনিক্যাল প্রস্তুতির দরকার নেই। কোচের নিজস্ব আলোই দেখাবে পথ। তবে পুরো সিস্টেম পরিচালনায় এবার দুই শিফটে থাকবেন অপারেশন সংশ্লিষ্টরা।

শুরুটা হয়েছিল সরাসরি উত্তরা থেকে আগারগাঁও। এরপর এক একটি করে এখন প্রথম পর্বের ৯টি স্টেশনেই থামছে এ স্বপ্নবাহন। চার ঘণ্টা থেকে শুরু হয়ে প্রথমে ছয় ঘণ্টা চলেছিল এ ট্রেন।

এরই ধারাবাহিতকায় ঘোষণা এসেছে আরও বাড়ছে মেট্রোযাত্রার সময়। এতদিন এ পথে প্রয়োজনে চলা মানুষগুলোকে ফিরতি পথে সেই সড়ক ধরেই চলতে হতো। এবার রাতের আঁধারেও ভায়াডাক্টে আলো ছড়াবে মেট্রো। তাই উচ্ছ্বসিত যাত্রীরা।

তারা বলছেন, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বেশিরভাগ মানুষকেই বাসার বাইরে থাকতে হয়। ৮টা পর্যন্ত মেট্রো চললে অনেক সুবিধা হবে। বিশেষ করে চাকরিজীবীদের অফিস শেষ করে সন্ধ্যার দিকে বাসায় পৌঁছাতে সুবিধা হবে।

এমআরটি লাইন ৬-এর ডিপিএম মাহফুজুর রহমান সময় সংবাদকে বলেন, ‘রাতে আমাদের ম্যানপাওয়ার দরকার হবে। যেহেতু এমআরটি একটি পদ্ধতিতে চলে। সকালে যে পদ্ধতিতে চলবে, রাতেও সেই পদ্ধতিতেই চলবে। নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা শিফট অনুযায়ী দায়িত্ব পালন করবেন।’

বিশেষজ্ঞরা বলছেন, এর মাধ্যমে ধীরে হলেও মেট্রোর এ সুফল ঘরে তুলতে থাকবে নগরবাসী। যার প্রভাব মিরপুর, উত্তরা থেকে পুরো সড়ক নেটওয়ার্কে পড়বে বলেই মত তাদের।

এদিকে, আগারগাঁও-মিরপুর রুটের এ সার্ভিস রাজধানীর যানজট কমাতে প্রভাব ফেলবে বলে মনে করেন যোগাযোগ বিশেষজ্ঞরা।

এ বিষয়ে পরিবহন ও যোগাযোগ বিশেষজ্ঞ সাইফুন নেওয়াজ বলেন, ‘আমাদের ক্রাইটেরিয়া কিন্তু স্টাবলিশ হয়ে গেছে। এখন গুরুত্বপূর্ণ যে ব্যাপারটা, সেটা হচ্ছে যে রুটে আমরা এখন মেট্রোতে যাতায়াত করছি, সেখানে কিন্তু যানজট কমবে।’

এতদিন মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ থাকলেও নতুন সূচিতে শুক্রবার বন্ধ থাকবে মেট্রোরেল। নতুন সময় অনুযায়ী, মেট্রোরেল চলাচলের সময়কে পিক-অফ পিক আওয়ারে ভাগ করা হবে। সকাল ৮টা- বেলা ১১টা পিক আওয়ার; ১১টা ১মিনিট-দুপুর ৩টা অফ পিক আওয়ার; দুপুর ৩টা ১মিনিট-সন্ধ্যা ৬টা পিক আওয়ার এবং সন্ধ্যা ৬টা ১ মিনিট-রাত ৮টা অফ পিক আওয়ার। পিক আওয়ারে প্রতি ১০ মিনিট পর পর উভয় দিক থেকেই ট্রেন যাওয়া-আসা করবে; আর অফ পিক আওয়ারে ১৫ মিনিট পর পর ট্রেন চলাচল করবে।

উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগের ইতিহাসে নতুন মাইলফলক স্থাপন করে বাংলাদেশে প্রথম এ এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।

তিনি শহরের উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের এমআরটি লাইন-৬-এর ১১.৭৩ কিলোমিটার অংশের ফলক উন্মোচন করেন।

গেলো ডিসেম্বরে সীমিত পরিসরে এ স্বপ্নযাত্রা শুরুর পর থেকেই বাড়ছে মেট্রোরেলের পরিধি। দুটি দিয়ে যাত্রা শুরু করলেও এরই মধ্যে প্রথম পর্বের ৯টি স্টেশনই চালু হয়েছে।