আবারও কাপ্তাইয়ের কর্ণফুলীতে জেলের জালে ধরা পড়লো রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস

কাপ্তাই প্রতিনিধি: কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে জেলেদের জালে আবারও ধরা পড়লো বিদেশী প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস। শনিবার (২৭ মে) চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু এলাকার কর্ণফুলী নদীতে মাছ ধরতে গিয়ে ওই এলাকার সমুল্য মল্লিকের জালে এই মাছ ধরা পড়ে।
এরআগে ২০২২ সালের ২ জানুয়ারী উপজেলার শীলছড়িস্থ সীতাঘাট এলাকায় মাছ ধরার সময় ওই এলাকার জেলে মোঃ রহমত আলীর জালে এই মাছটি প্রথমবারের মতো ধরা পড়ে। এরপর চলতি বছরের ৫ মে’ চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু সংলগ্ন কর্ণফুলী নদীতে আবির মল্লিক শুভর জালে দ্বিতীয়বারের মাছটি ধরা পড়েছিল।
সমুল্য মল্লিক এই জানান, কয়েকজন মিলে কর্ণফুলী নদীতে মাছ ধরতে গিয়ে শনিবার সকালে এই মাছটি আমাদের জালে পাই। পরে জানতে পারলাম এটা নিষিদ্ধ মাছ। আমরা মাছটি সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কাছে পৌঁছে দিয়েছি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাপ্তাইয়ের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, সাকার মাউথ ক্যাটফিশ দেশীয় প্রজাতির জন্য হুমকি এবং নদীর তলদেশের জলজ পরিবেশের জন্য ক্ষতিকর।
গত ১৫ জানুয়ারী সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের আইন অধিশাখার এক প্রজ্ঞাপনে দেশে চুড়ান্তভাবে এই মাছ আমদানী, বিপণন, বংশ বিস্তার এবং চাষ নিষিদ্ধ ঘোষণা করা হয়।