চবি’তে ‘Turnitin iThenticate Web Application’ এর উদ্বোধন

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের উদ্যোগে ‘Turnitin iThenticate Web Application’ এর উদ্বোধনী অনুষ্ঠান ২৫ মে ২০২৩ বেলা ২ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। এতে সভাপতিত্ব করেন চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এ ওয়েব এপ্লিকেশন উদ্বোধন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। এটি শিক্ষক-গবেষকদের দীর্ঘদিনের একটি চাহিদা পূরণ হবার পাশাপাশি প্রযুক্তির ক্ষেত্রে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় আরও একধাপ এগিয়ে গেল। মাননীয় উপাচার্য আরও বলেন, এ সফটওয়্যার সংযোজনের ফলে শিক্ষক-গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কর্মের স্বকীয়তা যেমন যাচাই করতে পারবেন তেমনি তাঁদের লেখায় অন্য কারও গবেষণা প্রবন্ধের সাথে সাদৃশ্য সহগ খুব দ্রুত সময়ের মধ্যে নির্ণয় করতে পারবেন। মাননীয় উপাচার্য শিক্ষক-গবেষকদেরকে এ ওয়েব এপ্লিকেশন যথাযথভাবে কাজে লাগিয়ে নিজেদের গবেষণা কর্ম অধিকতর সমৃদ্ধ করার আহবান জানান। পরে মাননীয় উপাচার্য ওয়েব এপ্লিকেশন এর শুভ উদ্বোধন করেন।
শুরুতে সূচনা বক্তব্য রাখেন চবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইকবাল আহমেদ। সভায় উপস্থিত বিভিন্ন পর্ষদের সম্মানিত সদস্যবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাঁদের সুচিন্তিত মতামত ব্যক্ত করেন। অনুষ্ঠানে চবি সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদসমূহের ডিনবৃন্দ, গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের সদস্যবৃন্দ, কলেজ পরিদর্শক, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, বরিষ্ট শিক্ষকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, অফিস প্রধানবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।