‘ইতিহাস কথা কয়’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

বাঙালির স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু’র সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে তাঁর জীবন ইতিহাস, আন্দোলন, সংগ্রাম, সুখ-দুঃখ-বেদনা এবং বীরত্বপূর্ণ জীবনগাথা ইতিহাস নিয়ে তরুণ প্রজন্মকে জানান দেয়ার লক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম এর সার্বিক তত্ত্বাবধানে ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ এর সহায়তায় ‘ইতিহাস কথা কয়’ শীর্ষক দু’দিন ব্যাপি (২৩-২৪ মে ২০২৩) আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে ২৩ মে ২০২৩ তারিখ সকাল ১০ টায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট চত্বরে আয়োজিত অনুষ্ঠান উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ এর সভাপতিত্বে এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি ও চ্যানেল আই এর ব্যুরো চীফ জনাব চৌধুরী ফরিদ উদ্দিন। প্রদর্শনীর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ এর সদস্য-সচিব এবং আলোকচিত্র সংগ্রাহক ও সম্পাদক জনাব সাহাবউদ্দিন মজুমদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট আবৃত্তিকার জনাব সোমা মুৎসুদ্দী। অনুষ্ঠানে চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধাসহ সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। একইসাথে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জীবন ইতিহাস, আন্দোলন, সংগ্রাম, সুখ-দুঃখ-বেদনা এবং বীরত্বপূর্ণ জীবনগাথা ইতিহাস নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এ ধরণের আলোকচিত্র প্রদর্শনী যত বেশি আয়োজন করা হবে প্রজন্মের সন্তানসহ সকলেই মাননীয় প্রধানমন্ত্রীর বর্ণাঢ্য জীবন সম্পর্কে তত বেশি জানতে পারবে। মাননীয় উপাচার্য আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বদেশে প্রত্যাবর্তন করেছিলেন বলেই বাংলাদেশ আজ উন্নয়ন-অগ্রযাত্রায় বিশে^ রোল মডেল। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে জনগণের সেবা করাকে দেশরত্ন শেখ হাসিনা তাঁর জীবনের লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছেন। পূর্বাহ্নে মাননীয় উপাচার্য ফিতা কেটে দু’দিন ব্যাপি এ প্রদর্শনীর উদ্বোধন করেন। মাননীয় উপাচার্য দু’দিন ব্যাপি আলোকচিত্র প্রদর্শনীর সার্বিক সাফল্য কামনা করেন।
আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন এবং আলোচনা সভা শেষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম এর বীর মুক্তিযোদ্ধাদের নেতৃত্বে সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে একটি কুচক্রীমহল কর্তৃক জীবননাশের হুমকির প্রতিবাদে এক প্রতিবাদ র‌্যালি অনুষ্ঠিত হয়।
এ আলোকচিত্র প্রদর্শনীতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার শিশুকাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত ৪৬৮ টি দুর্লভ ছবি প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী ২৩ ও ২৪ মে ২০২৩ সকাল ৯:০০ টা থেকে রাত ৯:০০ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।