অনুমতি ছাড়া মক্কায় প্রবেশ নিষেধ, হজে নয়া নির্দেশিকা সৌদি আরবের

মক্কায় প্রবেশ করতে হলে নিতে হবে বিশেষ অনুমতি। হজ যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল সৌদি আরব প্রশাসন। পর্যটন ভিসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আরব দেশটি।প্রতি বছর সৌদি আরবে হজ করতে যান লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম। হজের সময় পবিত্র মক্কায় ভিড়ের চাপ থাকে অস্বাভাবিক। এর জেরে অনেক সময়ই ঘটে অপ্রীতিকর ঘটনা। এমনকি পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে মধ্য-প্রাচ্যের এই দেশে।

ফি বছরের এই সমস্যার সমাধান করতে এবার বিশেষ পদক্ষেপ করছে সৌদি আরব সরকার। সৌদি প্রশাসনের তরফে জারি হয়েছে নির্দেশিকা। ভিড় সামলাতে অনুমতি ছাড়া কাউকে মক্কায় ঢুকতে দেওয়া হবে বলে সেখানে জানানো হয়েছে।
এই ইস্যুতে সৌদি আরবের জন নিরাপত্তা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, মক্কায় প্রবেশে ইচ্ছুকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে বিশেষ অনুমতি নিতে হবে। অনুমতিপত্র ছাড়া আর মক্কায় প্রবেশ করা যাবে না। যাঁদের কাছে অনুমতিপত্র থাকবে না, তাঁদের ফিরিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, অনুমতি ছাড়া মক্কায় প্রবেশ করলে জরিমানারও হুঁশিয়ারি দিয়েছে সৌদি প্রশাসন।

উল্লেখ্য, এই নিয়ম শুধু যে হজ করতে আসা বিদেশি পুণ্যার্থীদের ক্ষেত্রেই লাঘু হবে, তা নয়। স্থানীয় নাগরিকদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। তাঁদেরও মক্কায় প্রবেশের ক্ষেত্রে নিতে হবে বিশেষ অনুমতি।

সৌদি নিউজ এজেন্সি বা SNA-র প্রতিবেদন অনুযায়ী, যে সমস্ত শ্রমিক ঠিকাদার সংস্থার হয়ে মক্কায় কাজ করছেন, তাঁদের জন্য বিশেষ অনুমতিপত্রের ব্যবস্থা করা হয়েছে। ইলেকট্রনিক পদ্ধতিতে এই শ্রমিকদের অনুমতিপত্র দেওয়া হবে। তাঁদের জন্য বিশেষ অ্যাপও চালু করা হয়েছে। সেই অ্যাপের নাম ‘আজিরা’। পরিযায়ী শ্রমিকরাও এই অ্যাপের সুবিধা পাবেন বলে জানা গিয়েছে।

এছাড়া মক্কায় প্রবেশের ক্ষেত্রে বিশেষ পারমিটও দেবে সৌদি প্রশাসন। অনলাইনে সেই পারমিটের জন্য আবেদন করা যাবে। দৈনিক কতগুলি পারমিট দেওয়া হবে, তা অবশ্য স্পষ্ট ভাবে জানা যায়নি।

এর পাশাপাশি ভিসার ক্ষেত্রেও বেশ কিছু কড়াকড়ি করেছে সৌদি প্রশাসন। আপাতত সাধারণ ভিসা ও হজ ভিসা ছাড়া অন্য ভিসা প্রাপ্তদের জেড্ডা, মদিনা, তায়েফ, ইয়ানবু বিমানবন্দরে অবতরণ করতে দেওয়া হচ্ছে না। পর্যটক ভিসা নিয়ে মক্কায় ঢোকা যাবে না বলেও জানিয়ে দিয়েছে সৌদি প্রশাসন। চলতি বছরের ৩ জুন থেকে কার্যকর হবে নতুন এই বিধিনিষেধ।

প্রসঙ্গত, গত বছর পর্যন্ত কোভিডের বিধিনিষেধ জারি ছিল মক্কায়। ফলে ৬৫ বছরের বেশি বয়সীদের মক্কায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। এবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সৌদি প্রশাসন। ফলে হজে ভিড় বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।