সুজি দিয়ে গোলাপজাম তৈরির সবচেয়ে সহজ রেসিপি

ভোজনরসিক বাঙালি মিষ্টি খেতে বরাবরই ভালোবাসে। তবে মিষ্টি খাওয়ার প্রসঙ্গ উঠলেই দোকান থেকে মিষ্টি কিনে আনার কথাই প্রথমে মাথায় চলে আসে। কী, তাই তো?

তবে এখন থেকে দোকানে গিয়ে আর মিষ্টি কিনে খেতে ইচ্ছা করবে না। কারণ, খুব সহজে বাড়িতেই আপনি বানিয়ে ফেলতে পারেন সুজির গোলাপজাম লাল রঙের মিষ্টি।

যা প্রয়োজন: বাড়িতে এই মিষ্টি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে এক কাপ সুজি, দুই কাপ তরল দুধ, আধা কাপ গুঁড়া দুধ, আধা কাপ চিনির গুঁড়া (শিলপাটায় পিষে তৈরি করুন), তেজপাতা ৪টি, এলাচের গুঁড়া ১/৪ চা-চামচ, দারুচিনি ২টি, পরিমাণমতো ঘি, সিরার জন্য চিনি ৩ কাপ, তেল ৩ কাপ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে সুজি মিক্সিতে দিয়ে একদম মিহি করে নিন। এরপর চুলায় কড়াই বসিয়ে গরম করে তাতে সব সুজি দিয়ে দিন। মাঝারি আঁচে সুজি একটু নেড়ে নিন। এক মিনিট নাড়াচাড়া করলেই হবে। তবে ভেজে একেবারে লাল করে ফেলবেন না।

এবার তাতে তেজপাতা, দুধ ও গুঁড়া চিনি ঢেলে দিন এবং এক চা-চামচ ঘি দিন। কম আঁচে ভালোভাবে মিশিয়ে নিন। ঘনঘন নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন সুজি পুরো দুধটাকে টেনে নিয়েছে এবং ড্রাই হয়ে এসেছে।

এ অবস্থায় প্লেটে সুজি ঢেলে হালকা ঠান্ডা করে নিন। তারপর হাত দিয়ে মেখে নিন ভালো করে। এবার হাতে ঘি মেখে গোল বল আকারের করে সুজি তেলে লাল করে ভেজে নিন।

অন্য পাত্রে সিরা তৈরি করতে তিন কাপ চিনি ও ৩ কাপ পানি, তেজপাতা, দারুচিনি, এলাচ দিয়ে অপেক্ষা করুন। সিরা ঘন হলে মিষ্টিগুলোকে সিরার মধ্যে দিয়ে আবারও একটু হালকা গরম করে নিতে হবে। এরপর ১ ঘণ্টা সিরার মধ্যে মিষ্টিগুলো ডুবিয়ে রেখে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু নরম তুলতুলে লাল গোলাপজাম।