গাজায় ইসরাইলি হামলায় নিহত অন্তত ১২

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ভয়াবহ বিমান ও ড্রোন হামলা চালিয়েছে ইসরাইল। এসব হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, ঘনবসতিপূর্ণ গাজার ১০টি টার্গেটে হামলা করেছে তারা। এসব অবকাঠামো ব্যবহার করে অস্ত্র উৎপাদনের কারখানা তৈরি করেছিল হামাস। তবে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে, ইসরাইলি বিমান হামলায় নিহত ১২ জনের মধ্যে নয় জনই বেসামরিক নাগরিক। ক্ষেপণাস্ত্র হামলায় আহত আরও ২০ জন বেসামরিক নাগরিক।

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, ইসরাইলি হামলায় ফিলিস্তিনের ‘ইসলামিক জিহাদ আন্দোলন’-এর তিন নেতা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তাদের স্ত্রী ও সন্তানরাও রয়েছে। গ্রুপটি একটি বিবৃতি দিয়ে এ খবর নিশ্চিত করেছে। তবে নিহতদের বয়স জানাননি তারা। নিহত ইসলামিক জিহাদ নেতারা হচ্ছে, জিহাদ আল-ঘন্নাম, খলিল আল-বাহতিনি এবং তারিক ইজ আল-দীন।

গাজা সময় মঙ্গলবার শহরটির বিভিন্ন অংশে আবাসিক অ্যাপার্টমেন্ট লক্ষ্য করে হামলার শব্দ শোনা গেছে।

হামলা হয়েছে একদম মাঝরাতে ২টার দিকে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গাজা শহরের একটি অ্যাপার্টমেন্ট ভবনের উপরের তলায় এবং দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ শহরের একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। ইসরাইলি সেনাবাহিনী এই অপারেশনের নাম দিয়েছে ‘অপারেশন শিল্ড অ্যান্ড অ্যারো’। তারা জানিয়েছে, মোট তিনজন ফিলিস্তিনি ইসলামিক জিহাদ সদস্যকে হত্যার জন্য এ হামলা চালিয়েছে তারা। এই ইসলামিক জিহাদ নেতারাই সম্প্রতি ইসরাইলে রকেট হামলার জন্য দায়ী।
গত সপ্তাহে সুপরিচিত ফিলিস্তিনি আন্দোলনকারী খাদের আদনান ইসরাইলি কারাগারে মারা যায়। এরপরই ইসরাইলি ভূখণ্ডের দিকে রকেট ছুঁড়ে প্রতিবাদ জানায় ইসলামিক জিহাদ। তার জবাবেই মঙ্গলবারের এই হামলা চালালো ইসরাইল।