ইতিহাস গড়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

ঘরের মাঠে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের ওপর আধিপত্য দেখাচ্ছে পাকিস্তান। টানা তিন জয়ে সিরিজ নিশ্চিত করা বাবর আজমের দল সবশেষ ম্যাচে কিউইদের হারায় ১০২ রানে। বিশাল এই জয়ে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে যাওয়া পাকিস্তান প্রথমবারের মতো উঠে এসেছে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

শনিবার রাতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের নতুন তালিকা প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২৯ ম্যাচে ৩ হাজার ২৯১ পয়েন্ট এবং ১১৩.৪৮৩ রেটিং নিয়ে শীর্ষে পাকিস্তান। ২০০৫ সালে আইসিসি আনুষ্ঠানিকভাবে র‌্যাঙ্কিং প্রথা চালু করার পর এবারই প্রথম শীর্ষস্থান পেলো পাকিস্তান।

সিরিজ শুরুর আগে ১০৬ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে ছিল ‘গ্রিন ক্যাপ’রা। করাচিতে অনুষ্ঠিত ৩য় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৬ রানে হারায় পাকিস্তান। সেই ম্যাচের পর র‌্যাঙ্কিংয়ের তিনে উঠে আসে বাবর আজমের নেতৃত্বাধীন দলটি। তখন প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল যথাক্রমে অস্ট্রেলিয়া এবং ভারত। এখন দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার রেটিং ১১৩.২৮৬। তিনে থাকা ভারতের রেটিং ১১২.৬৩৮।

টানা চার ওয়ানডে হেরে র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে নেমে গেছে নিউজিল্যান্ড। ৩৫ ম্যাচে ১০৭ রেটিং কিউইদের। সাতে থাকা বাংলাদেশের রেটিং ৯৫।
র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার ম্যাচে নিউজিল্যান্ডকে ১০২ রানে হারায় পাকিস্তান। আগে ব্যাটিংয়ে নেমে বাবর আজমের রেকর্ডগড়া সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৩৩৪ রান তোলে স্বাগতিকরা। টার্গেট নিয়ে ব্যাটিংয়ে নেমে ২৩২ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস।

শনিবার করাচিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৬ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। ১৭ বলে ২ বাউন্ডারিতে ১৪ রান করে ম্যাট হেনরির শিকার হন ফখর জামান। দলীয় ৮৬ রানে দ্বিতীয় উইকেট হিসেবে সাজঘরে ফেরেন শান মাসুদ। ৫৫ বলে ৭ বাউন্ডারিতে ৪৪ রান করেন তিনি। তিনে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে ষষ্ঠ উইকেট পর্যন্ত ক্রিজে টিকে ছিলেন বাবর আজম। ১১৭ বলে ১০ বাউন্ডারিতে ১০৭ রানের ম্যাচসেরা ইনিংস খেলেন পাকিস্তান অধিনায়ক। বনে যান ওয়ানডের দ্রুততম পাঁচ হাজার রানের মালিক। বাবরের পরে পাকিস্তানের ইনিংসে সবচেয়ে উজ্জ্বল ছিলেন আগা সালমান। ৪৬ বলে ৪ চার ও ২ ছক্কায় ৫৮ রান করেন তিনি। এছাড়া ইফতেখার আহমেদ ২৮, মোহাম্মদ রিজওয়ান ২৪, মোহাম্মদ হারিস ১৭* রান করেন। আটে নেমে ঝড় তোলেন পেসার শাহীন শাহ আফ্রিদি। ৭ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৩ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।
নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ১০ ওভারে ৬৫ রান দিয়ে ৩ উইকেট নেন। একটি করে উইকেট পান বেন লিস্টার এবং ইশ সোধি।

রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডের ইনিংসে সবচেয়ে উজ্জ্বল ছিলেন অধিনায়ক টম ল্যাথাম। ৭৬ বলে ৫ বাউন্ডারিতে ৬০ রান করেন তিনি। ৩৩ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৪৬ রান করেন মার্ক চ্যাপম্যান। ড্যারিল মিচেলের সংগ্রহ ৩৪ রান। ৪৮ বলের ইনিংসটিতে একটি চার হাঁকান তিনি। এছাড়া টম ব্লান্ডেল ২৩, উইল ইয়ং ১৫ এবং জেমস নিশাম ১১ রান করেন। বাকিদের কেউ ছুঁতে পারেনি দুই অঙ্কের কোঠা।

পাকিস্তানের উসামা মীর ১০ ওভারে ৪৩ রান দিয়ে ৪ উইকেট নেন। মোহাম্মদ ওয়াসিমের সংগ্রহ ৩ উইকেট। হারিস রউফ ২ এবং শাহীন আফ্রিদি একটি উইকেট পান।