সসিও সম্মেলনে মুখোমুখি ভারত-পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন-এর (এসসিও) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ভারত সফরে গিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তবে নিজ দেশে পাক পররাষ্ট্রমন্ত্রীকে খুব একটা ইতিবাচক ভঙ্গীতে স্বাগত জানাননি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। বিলাওয়ালের সামনে গেলেও হ্যান্ডশেক করেননি তিনি। যদিও হাত জোড় করে নমস্কার জানিয়ে সম্ভাষণ জানান জয়শঙ্কর। দেখা যায়, বিলাওয়ালও জবাবে হাত জোড় করে নমস্কার জানিয়েছেন।
ভারতীয় গণমাধ্যমে যদিও জয়শঙ্করের এমন আচরণের প্রশংসা করা হচ্ছে। তবে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানিদের এর সমালোচনা করতে দেখা গেছে। এছাড়া সম্মেলনে এসে সন্ত্রাসবাদ নিয়ে কথা বলাকেই সবথেকে গুরুত্ব দেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। পাকিস্তানের নাম সরাসরি না নিলেও সম্মেলনে জয়শঙ্কর বলেন, যখন বিশ্ব কোভিড এবং এর পরিণতির মুখোমুখি হয়েছিল, তখনও সন্ত্রাসবাদের হুমকি নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রয়েছে। এই হুমকি থেকে আমাদের নজর সরিয়ে নেয়া সমাজের পক্ষে ক্ষতিকর দিক হবে।

আমরা বলিষ্ঠভাবে বিশ্বাস করি যে সন্ত্রাসবাদের কোনও যৌক্তিকতা হয় না। সব ধরনের সন্ত্রাসবাদ ও তা প্রকাশ বন্ধ হোক, তার মধ্যে সীমান্ত পারের সন্ত্রাসও রয়েছে।
হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কয়েক মাস আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী পদে আসীন হয়েই ভারতকে টার্গেট করে একাধিক বক্তব্য রেখেছিলেন বিলাওয়াল ভুট্টো। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিশ্ব মঞ্চে বিলাওয়ালের মন্তব্য নিয়ে এক দফা বাকযুদ্ধও হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। এরপরে অবশ্য কয়েক মাস পার হয়েছে। ফলে সেসব ভুলে ভারতের গোয়াতে আয়োজিত এসসিও সম্মেলনে যোগ দিয়েছেন বিলাওয়াল। এটি এক দশকেরও বেশি সময় পর প্রথম কোনো পাক পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর।
তবে ভারত বিলাওয়ালের ওপরে এখনও ক্ষিপ্ত বলেই ইঙ্গিত দিয়েছে জয়শঙ্করের আচরণ। তিনি সম্মেলনে বলেন, এসসিও সদস্যদের মনে করিয়ে দিই যে, এসসিওর মূল প্রস্তাবের মধ্যেই রয়েছে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই। এছাড়া আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় আসা নিয়েও কথা বলেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। দিল্লি সেদিকে নজর রাখছে বলে জানান তিনি। পাশাপাশি আফগানিস্তান থেকে মাদকের চোরাচালান বন্ধের ঘোষণা দেন জয়শঙ্কর।

এদিকে ভারতে পা রেখে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেন, গোয়ায় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে অংশ নিতে পেরে আমি খুশি। আমি এসসিওতে পাকিস্তানি প্রতিনিধিদলকে নেতৃত্ব দিচ্ছি। আশা করছি এই সম্মেলন সাফল্যমণ্ডিত হবে।