কাপ্তাই হ্রদে তীব্র পানি সংকটে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্নে

কাপ্তাই প্রতিনিধি:
কাপ্তাই হ্রদে পানির সংকট আকার ধারন করায় দেশের একমাত্র কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে এসে ঠেকেছে। পানির উপর নির্ভরশীল এই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২শ’ ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হলেও বর্তমানে পানির অভাবে মাত্র একটি ইউনিট থেকে দৈনিক ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।
শুক্রবার(৭ এপ্রিল) কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহেরের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, রুলকার্ভ অনুযায়ী বছরের এসময় কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৮৭ দশমিক ৮০ ফুট এমএসএল (মীন সী লেভেল)। কিন্তু হ্রদে বর্তমানে পানি আছে ৭৬ ফুট এমএসএল। যেখানে ১১ দশমিক ৮ এমএসএল পানি কম রয়েছে। এছাড়া কাপ্তাই হ্রদে পানি ধারন ক্ষমতা ১০৯ ফুট এমএসএল। হ্রদে পানি ৬৬ এমএসএলের নিচে নেমে গেল তাকে বিপদসীমা হিসেবে ধরা হয়ে থাকে।
বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, এই কেন্দ্রের ৫টি ইউনিট সচল থাকলেও পানির অভাবে ৪টি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে না। ১ নং ইউনিটে দৈনিক মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ভারী বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত কাপ্তাই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হবে না বলে প্রকৌশলীরা জানান ।