কারাগারে অ্যাসাঞ্জকে না দেখেই ফিরতে হলো ‘রিপোর্টার্স উইদাউট বর্ডারস’কে

বৃটেনের কারাগারে বন্দী উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। তার সর্বশেষ পরিস্থিতি জানতে কারাগারে গিয়েছিলেন বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের প্রতিনিধিরা। তবে তাদেরকে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে দেননি বৃটিশ কর্মকর্তারা।

খবরে জানানো হয়, গত মঙ্গলবার রিপোর্টার উইদাউট বর্ডারসের জেনারেল সেক্রেটারি ক্রিস্টোফ ডেলোয়ার এবং ডিরেক্টর অব অপারেশনস রেবেকা ভিনসেন্ট জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে গেছিলেন। কিন্তু জেল কর্তৃপক্ষ তাদের অ্যাসেঞ্জের সঙ্গে করতে দেননি। তার স্ত্রীকে অবশ্য দেখা করার অনুমতি দেওয়া হয়েছে। রিপোর্টার উইদাউট বর্ডারসের কর্মকর্তাদের বলা হয়েছে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে হলে অগ্রিম অনুমতি নিতে হবে। যদিও জেলে বন্দিদের সঙ্গে দেখা করার সমস্ত নিয়ম মেনেই তারা দেখা করতে গেছিলেন।

এদিকে অ্যাসাঞ্জের স্ত্রী ভিতর থেকে ঘুরে এসে জানান, তার শরীর প্রতিদিন ভেঙে পড়ছে। কিন্তু অ্যাসাঞ্জ জানিয়েছেন, তিনি লড়াই চালিয়ে যাবেন। তার বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তার শেষ দেখে ছাড়বেন।

রিপোর্টার উইদাউট বর্ডারসের অভিযোগ, সাংবাদিক বলে তাদের ঢুকতে দেয়া হয়নি। যদিও নিয়ম মেনেই তারা আগাম জানিয়েছিলেন জেল কর্তৃপক্ষকে। শেষ মুহূর্তে তাদের নাম লিস্ট থেকে কেটে দেওয়া হয়।
সংস্থাটি জানিয়েছে, এরপর আরো উপর মহল থেকে অনুমতি নিয়েই তারা অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে যাবেন। যে কোনো অতিথির সঙ্গে অ্যাসাঞ্জের দেখা করার অধিকার আছে বলে তারা মনে করেন। ডেলোয়ার জেল কর্তৃপক্ষের এই বাধা দেয়ার সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করেন এবং এই নিয়ম বাতিলের আহ্বান জানান। তিনি বেলমার্শ কারাগারের গভর্নরকে স্বেচ্ছাচারী বলেও আখ্যায়িত করেন। বলেন, সব প্রাসঙ্গিক কারাবিধি ও নিয়ম মেনে চলা সত্ত্বেও জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে আমাদের বাধা দেয়ায় জন্য বেলমার্শ কারাগারের গভর্নরের স্বেচ্ছাচারী সিদ্ধান্তে আমরা গভীরভাবে হতাশ।