নিউ ইয়র্ক টাইমস স্কয়ারে ইফতার, তারাবীহ

টানা দ্বিতীয় বছরের মতো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস স্কয়ারে শত শত মুসলিম তাদের পবিত্র ইফতার ও তারাবীহ নামাজ আদায় করেন। সপ্তাহান্তে এই আয়োজন করে মুসলিমদের সামাজিক যোগাযোগ মাধ্যমে উৎসাহদানকারী এসকিউ। এতে সহযোগিতা করে মুসলিমস গিভিং ব্যাক এবং ড্রপলেটস অব মার্সি। এতে যোগ দিয়েছিলেন দাহলিয়া তারেক, তার পরিবার ও বন্ধুরা।

তিনি বলেছেন, ইসলাম সম্পর্কে উন্মুক্তভাবে জানার একটি গুরুত্বপূর্ণ স্থান ছিল এটি। পরিবেশ ছিল আতিথেয়তাপূর্ণ। আমি মনে করি শহরের ব্যবসা সংক্রান্ত এলাকায় এমন একটি আয়োজন বেশ মজাদার। আমি প্রতি বছর এমন আয়োজনে আসতে চাই। বাস্তবেই এটা ভাল উদ্যোগ। আশা করি এ আয়োজনে মুসলিমদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে।

সূর্য্য অস্ত যাওয়ার আগে থেকেই ওই অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ফয়সাল লতিফ এবং ফারাজ হাসান।

পরে তারা নামাজে নেতৃত্ব দেন। আযান হতেই জনগণ বিনামূল্যের খাবার দিয়ে ইফতার করেন। মুসলিমস গিভিং ব্যাক সংগঠন বলেছে, তারা খেজুর, পানি, পিৎজা এবং স্যান্ডউইচসহ কমপক্ষে ২০০০ খাবার বিতরণ করেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে খাদ্য বিষয়ক কিছু স্পন্সর। বেশ কয়েক শত মুসলিম এতে অংশ নিয়ে তারাবীহ নামাজে অংশ নেন।
এতে উৎসাহ সৃষ্টিকারী বক্তারা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বক্তব্য রাখেন। এর মধ্যে আছেন মুহাম্মদ আবদুল আলিম।