আন্তর্জাতিক নারী দিবস

নারীদের প্রতি শ্রদ্ধান সম্মান ও ভক্তি জানিয়ে প্রতিবছর পালিত হয় বিশ্ব তথা আন্তর্জাতিক নারী দিবস। যা প্রতিবছর 8ই মার্চ অনুষ্ঠিত হয় বাংলাদেশ সহ পুরো বিশ্বে। এই দিনটিতে বিশেষভাবে যেগুলো প্রতিষ্ঠানে নারী কর্মী কর্মরত রয়েছে সেগুলো প্রতিষ্ঠান থেকে নারীদের সম্মাননা জানানো হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছর বাংলাদেশেও বিভিন্ন প্রতিষ্ঠান সেই লক্ষ্যকে সামনে রেখে বিশ্ব নারী দিবস পালন করে থাকে। একই সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিবছর নারী দিবস উদযাপন বা পালনে একটি প্রতিপাদ্য বিষয় ও স্লোগান নির্ধারণ করে। বিশ্ব নারী দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় ও এবারের স্লোগান এই পোস্টটি তুলে ধরব।

বিশ্ব নারী দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয় বিশ্ব নারী দিবস। প্রতিবছর নারী দিবস উদযাপন বা পালনের জাতিসংঘ থেকে নির্ধারণ করা হয় একটি প্রতিপাদ্য বিষয় যে বিষয়ের উপর জ্ঞাপন করা হয় সে বছরের নারী দিবসের আয়োজনগুলো। ঠিক তেমনিভাবে চলতি বছর অর্থাৎ বিশ্ব নারী দিবস ২০২৩ এর প্রতিপাদ্য নির্ধারণ নির্বাচন করা হয়েছে। ২০২৩ সালের বিশ্ব নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’’। প্রতিপাদ্য বিষয়ের উপর নির্ভর করে চলতি বছরের বিশ্ব নারী দিবস পালিত হবে পুরো বিশ্বে।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ এর স্লোগান
আন্তর্জাতিক নারী দিবস পালনে জাতিসংঘ যেমন প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় দিয়ে থাকে। ঠিক তেমনিভাবেও বাংলাদেশে আন্তর্জাতিক নারী দিবস পালনে জাতীয়ভাবে একটি স্লোগান নির্ধারণ করা হয়। যে স্লোগান কে কেন্দ্র করেই সে বছরের আন্তর্জাতিক নারী দিবসের ব্যানার ফেস্টুন ডিজাইন করা হয় এবং নারী দিবস উদযাপন করা হয়। এ ধারাবাহিকতায় চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের আন্তর্জাতিক নারী দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে “ডিজিটাল বিশ্ব হোক সবারঃ নারীর অধিকার সুরক্ষায় ও সহিংসতা মোকাবেলায় চাই মানবিক দৃষ্টিভঙ্গিসম্পন্ন বৈষম্যহীন সৃজনশীল প্রযুক্তি”। এই স্লোগানের মধ্য দিয়ে পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস ২০২৩। যেখানে দিনের শুরুতেই প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি শ্রদ্ধা জানাবেন নারীদের প্রতি। এভাবে বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সকল প্রতিষ্ঠানে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস ২০২৩। নারীরা আর পিছিয়ে নেই বর্তমানে তারা নিজ কর্মে সমুন্নত।