কাপ্তাইয়ে পরিসংখ্যান দিবস পালন

কাপ্তাই প্রতিনিধি: “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন স্মার্ট বাংলাদেশ গঠন” এই প্রতিপাদ্যে সোমবার (২৭ ফেব্রুয়ারী) সারাদেশে একযোগে পালিত হচ্ছে জাতীয় পরিসংখ্যান দিবস। তারই ধারাবাহিকতায় কাপ্তাই উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের উদ্যোগে দিবসটি উপলক্ষে নানা অনুষ্ঠান মালার আয়োজন করা হয়।
এউপলক্ষে ওইদিন কাপ্তাই উপজেলা পরিষদ চত্বরে এক বর্ণাঢ্য র‍্যালীর বের করা হয়। র‍্যালী শেষে উপজেলা পরিষদ সভাকক্ষ “কিন্নরি”তে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে সভাপতিত্ব করেন। তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানার সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, পরিসংখ্যান কর্মকর্তা মোঃ ফজলে রাব্বি মজুমদার প্রমুখ।
এদিকে আলোচনা সভার শুরুতে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন সূচক উন্নয়ন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন কার্যক্রম নিয়ে ভিডিও প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়। পরবর্তীতে পরিসংখ্যান কর্মকর্তা বিবিএসের বিভিন্ন কার্যক্রম নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এছাড়া পরিসংখ্যান দিবস এবং জাতীয় ভাবে পরিসংখ্যানের গুরুত্বারোপ, বিভিন্ন ডাটার মান উন্নয়ন, জাতীয় জীবনে কোয়ালিটি ডাটার প্রয়োগ সম্পর্কে বক্তব্য প্রদান করা হয়। এছাড়া সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার পরিসংখ্যান ব্যুরো গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা, জাতীয় জীবনে পরিসংখ্যান ব্যুরো এবং তাদের যে কার্যক্রম সমূহ সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। পাশাপাশি পরিসংখ্যান ব্যুরো যে শুধু জনশুমারিই করে তা নয়, এর বাইরে কৃষি শুমারি,তাঁত শুমারি, অর্থনৈতিক শুমারি, প্রতিবন্ধী জরিপ, শ্রমশক্তি জরিপ, আইসিটি জরিপ, এসভিআরএস সহ অসংখ্য জরিপ ও শুমারি কার্যক্রম পরিচালনা করে সেসব বিষয়ের তাৎপর্য তুলে ধরেন। পরিশেষে তিনি কাপ্তাই উপজেলায় পরিসংখ্যানের বিভিন্ন ডাটা ও এর কোয়ালিটি বৃদ্ধি সংক্রান্ত দিক নির্দেশনা প্রদান করেন।