ট্রাম্পের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মেটা

অবশেষে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মেটা। এর ফলে মেটার অধীনে থাকা দুটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাকাউন্ট ফেরত পাবেন তিনি। গত মঙ্গলবার এক বিবৃতিতে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ২০২১ সালে ক্যাপিটল হিল দাঙ্গার পরিপ্রেক্ষিতে ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল।

বিবিসির খবরে জানানো হয়েছে, আগামী বছরই প্রেসিডেন্ট নির্বাচন যুক্তরাষ্ট্রে। এর আগে ট্রাম্পের একাউন্ট ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছিলেন রিপাবলিকান নেতারা। ট্রাম্প যদিও নিজের সোশ্যাল মিডিয়া ‘ট্রুথ সোশ্যাল’-এ সক্রিয় আছেন। বুধবার তিনি ট্রুথ সোশ্যালে লিখেছেন, মানুষের প্রিয় প্রেসিডেন্টকে ব্যান করার কারণে ফেসবুক বিলিয়ন বিলিয়ন ডলার হারিয়েছে। এমন ঘটনা আর কোনো প্রেসিডেন্টের সঙ্গে ঘটা উচিত নয়। তবে তিনি ফেসবুকে আবার ফিরবেন কিনা তা এখনও নিশ্চিত নয়।

২০২১ সালে ট্রুথ সোশ্যাল চালু করেন ট্রাম্প। তবে গত দুই বছরেও খুব বেশি মানুষ এই সোশ্যাল মিডিয়ায় যুক্ত হননি।
ফেসবুকের যেখানে প্রায় তিন বিলিয়ন একাউন্ট আছে, সেখানে ট্রুথ সোশ্যালের আছে ৫০ লাখের মতো। বিশ্লেষকরা মনে করেন, ট্রাম্প যদি এখন ট্রুথ সোশ্যাল ব্যবহার বন্ধ করে দেন তাহলে প্লাটফর্মটি হয়ত টিকে থাকতে পারবে না।
তবে ট্রাম্প ফিরুক বা না ফিরুক ফেসবুকের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি সোশ্যাল মিডিয়া জায়ান্টটির তরফ থেকে নিশ্চিত করা হয়েছে। নিক ক্লেগ বলেছেন, আমরা আগামী সপ্তাহে ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পুনরায় চালু করব। রাজনীতিবিদরা কি বলেন তা জনগণের শোনার সুযোগ থাকা উচিৎ। ট্রাম্পের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল তা ছিল নজিরবিহীন এক সময়ের প্রেক্ষিতে নেয়া সিদ্ধান্ত। তবে তিনি এখন আর জনগণের নিরাপত্তার জন্য ঝুঁকি নন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যাওয়ার পর ২০২১ সালের ৬ই জানুয়ারি ট্রাম্পের সমর্থকেরা ওয়াশিংটনে ক্যাপিটল হিল ভবনে ব্যাপক ভাঙচুর চালিয়েছিল। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি তার সমর্থকদের দাঙ্গায় উসকে দিয়েছিলেন। এর এক দিন পরে ফেসবুক ট্রাম্পকে নিষিদ্ধ করে। তার অ্যাকাউন্টে ৩ কোটি ৪০ লাখ অনুসারী ছিল। ক্যাপিটল হিল দাঙ্গার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হয়েছিল। টুইটারে তার ৪ কোটি ৪০ লাখ অনুসারী ছিল। ইলন মাস্ক টুইটার কেনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া হয়। তবে ট্রাম্প এখনও টুইটারে ফিরেন নি।