বিমান দুর্ঘটনা: নিখোঁজ ৪ জনের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ

নেপালে ভয়াবহ বিমান দুর্ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের বেঁচে থাকার সম্ভাবনা নেই। ঘটনার পর ২৪ ঘন্টারও বেশি সময় পেরিয়ে গেছে। এখন পর্যন্ত তাদের কোনোই খোঁজ নেই। ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই দুর্ঘটনায় ৭২ আরোহীর মধ্যে ৬৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ আছেন চারজন। এ অবস্থায় সোমবার জাতীয় শোক পালন করে নেপাল। রোববার কাঠমান্ডু থেকে ৭২ জন আরোহী নিয়ে ইয়েতি এয়ারলাইন্সের এটিআর ৭২ বিমান আকাশে পাখা মেলে। পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সামান্য আগে তা বিধ্বস্ত হয় পাহাড়ে। এতে বিমানটির কিছু অংশ পাহাড়ের ওপর এবং বাকি অংশ গভীর গিরিখাদে পড়ে। আরোহীদের মধ্যে ৫৭ জন নেপালি, ৫ জন ভারতীয়, চার জন রাশিয়ান, দু’জন দক্ষিণ কোরিয়ান এবং একজন করে আর্জেন্টাইন, আয়ারল্যান্ডের, অস্ট্রেলিয়ার এবং ফ্রান্সের একজন করে ছিলেন।

সোমবার উদ্ধারকারীরা মেঘময় আবহাওয়ার মধ্যে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছিলেন। এদিন দৃষ্টিসীমাও ছিল সীমিত। ওই গিরিখাদ থেকে রশি ও স্ট্রেচার ব্যবহার করে মৃতদেহ টেনে তুলতে দেখা যায় সেনাদের। স্থানীয় সিনিয়র কর্মকর্তা তেক বাহাদুর কেসি বলেছেন, আমরা এখন পর্যন্ত ৬৮টি মৃতদেহ উদ্ধার করেছি। নিখোঁজ চার জনের সন্ধান করছি। তা না পাওয়া পর্যন্ত আমরা অনুসন্ধান চালিয়ে যাব। এখনও আশা করছি অলৌকিক কিছুর। কিন্তু তাদেরকে জীবিত পাওয়ার আশা নেই বললেই চলে।
ওদিকে মৃতদেহগুলো শনাক্ত ও পরীক্ষা করার পর পরিবারের সদস্যদের কাছে তুলে দেয়ার কথা। এরই মধ্যে ওই বিমানটি দুর্ঘটনায় পড়ার দু’চার সেকেন্ড আগে ধারণ করা একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যায় বিমানটি আকস্মিক পোখারা বিমানবন্দরের দিকে এগিয়ে যাওয়ার সময় দ্রুতই বামে মোড় নেয়। এরপরই শোনা যায় বিস্ফোরণের শব্দ।