প্রায় এক মাসে চীনে করোনায় মারা গেছেন ৬০,০০০ মানুষ

এবার সরকারি হিসাবে করোনা ভাইরাস ভয়াবহতার কথা স্বীকার করেছে চীন। বলা হয়েছে, গত মাসে সেখানে জিরো-কোভিড নীতি প্রত্যাহার করে সরকার। তারপর প্রায় এক মাস সময়ের মধ্যে হাসপাতালেই করোনা আক্রান্ত প্রায় ৬০ হাজার মানুষ মারা গেছেন। আগের পরিসংখ্যান থেকে এই সংখ্যা ভয়াবহভাবে বেশি। চীন করোনা বিষয়ক ডাটাকে দমিয়ে রাখছে- এমন আন্তর্জাতিক সমালোচনার পর এই তথ্য প্রকাশ করা হলো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ডিসেম্বরের শুরুতে তিন বছর ধরে চলমান ঘন ঘন পরীক্ষা, ভ্রমণে বিধিনিষেধ এবং ব্যাপকভাবে লকডাউন প্রত্যাহার করে চীন। তারপর থেকে ১৪০ কোটি মানুষের দেশটিতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ। শনিবার স্বাস্থ্য বিষয়ক একজন কর্মকর্তা বলেছেন, কোভিড জ্বর এবং জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তির সংখ্যা শীর্ষে পৌঁছেছে। এখন হাসপাতালে ভর্তি হওয়া রোগির সংখ্যা ক্রমশ কমে আসছে।

মিডিয়ার কাছে পরিস্থিতি নিয়ে ব্রিফিং করেছে ন্যাশনাল হেলথ কমিশনের অধীনে ব্যুরো অব মেডিকেল এডমিনিস্ট্রেশনের প্রধান জিয়াও ইয়াহুই। তিনি বলেছেন, চীনের হাসপাতালগুলোতে ৮ই ডিসেম্বর থেকে ১২ই জানুয়ারি পর্যন্ত করোনা সংক্রান্ত ৫৯,৯৩৮ জন রোগি মারা গেছেন।

এর মধ্যে শ্বাসযন্ত্র ফেল করে মারা গেছেন ৫৫০৩ জন। বাকিরা মারা গেছেন কোভিড এবং অন্য রোগ সংক্রান্ত কারণগুলোতে।
এ সপ্তাহের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এই ভাইরাস সংক্রমণ নিয়ে চীন মারাত্মকভাবে সংখ্যা কমিয়ে বলছে। সংস্থাটি আরও তথ্য প্রকাশ করার আহ্বান জানায়। তবে শেষ পর্যন্ত শনিবারের ওই ঘোষণাকে স্বাগত জানিয়েছে সংস্থাটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এর মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস এই সংক্রমণ নিয়ে কথা বলেছেন চীনের ন্যাশনাল হেলথ কমিশনের পরিচালক মা সিয়াওওয়েই-এর সঙ্গে। এরপর সংস্থাটি চীন প্রকাশিত ডাটা নিয়ে বলেছে সেখানে সংক্রমণ, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা প্রয়োজন এমন রোগি কমে আসছে।

তবে আন্তর্জাতিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছেন যে, এ বছর করোনা সংক্রান্ত কারণে মারা যেতে পারেন কমপক্ষে ১০ লাখ মানুষ। এর আগে করোনা মহামারি শুরুর পর থেকে চীন বলেছিল সেখানে মাত্র ৫ হাজার মানুষ মারা গেছেন। এই সংখ্যা বিশ্বে করোনায় মারা যাওয়া সবচেয়ে কম সংখ্যার দিক দিয়ে অন্যতম। তবে সম্প্রতি রিপোর্ট প্রকাশ হয়েছে যে, সেখানকার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পাদনের স্থানগুলোতে দীর্ঘ লম্বা সিরিয়াল পড়ে গিয়েছে। জনাকীর্ণ হাসপাতালগুলোতে দেখা গেছে বডি ব্যাগ বের করে নেয়া হচ্ছে।