নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার মানুষের বিক্ষোভ

বিচার ব্যবস্থায় পরিবর্তনের প্রস্তাব ও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরাইলের তেলআবিবে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে শনিবার রাতে। শহরটিতে এ সময় বৃষ্টি হচ্ছিল। তা উপেক্ষা করে জনতার ঢল নেমে আসে তেল আবিবের হাবিমা স্কয়ার ও এর আশপাশের সড়কে। অন্যরা অবস্থান নেয় জেরুজালেমের বিভিন্ন বিক্ষোভে। পুলিশের হিসাবে তাদের সংখ্যা কমপক্ষে ৮০ হাজার। বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুলনা করেন। এমন অনেক ব্যানার দেখা যায় তাদের হাতে। তারা বলেন, আধা-গণতান্ত্রিক হাঙ্গেরি এবং কট্টরপন্থি ইরানের মতো হতে যাচ্ছে ইসরাইল। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

বিক্ষোভকারীরা বলেছেন, তারা ইসরাইলের ভবিষ্যত নিয়ে আতঙ্ক থেকে রাস্তায় বেরিয়ে এসেছেন। এর মধ্য দিয়ে তারা নেতানিয়াহুকে একটি বার্তা দিতে চান।

তা হলো, ইসরাইলের গণতন্ত্রকে ধ্বংস করে দেয়া নীরবে মেনে নেবে না জনগণ। জুডিশিয়াল সিস্টেম বা বিচারিক ব্যবস্থায় প্রস্তাবিত পরিবর্তন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট এস্থার হায়ুত। তিনি বৃহস্পতিবার এ উদ্যোগকে আইনি ব্যবস্থার ওপর হামলা হিসেবে উল্লেখ করেছেন। বলেছেন, এর মধ্য দিয়ে স্বাধীন বিচার ব্যবস্থার ওপর ভয়াবহ হামলার জন্য এই প্রক্রিয়া সাজানো হয়েছে।
নতুন সংস্কার নীতি গত সপ্তাহে ঘোষণা করেন আইনমন্ত্রী ইয়ারিভ লেভিন। এই প্রস্তাবে বলা হয়েছে, একটি রিভিউ কমিটির মাধ্যমে সুপ্রিম কোর্টের নমিনেশন বিষয়ে সংস্কার করা হবে। এর ফলে সুপ্রিম কোর্টের রুলিং উল্টো দিতে পারবে পার্লামেন্ট।