রাউজানের নিউজ

ওরা অনেকদিন পর খাসীর মাংস-মাছ ও ডিম খেয়েছেঃ জম্মদিনে জগৎপুর অনাথ আশ্রমে মানবিক সুমন

শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ কেউ পিতা হারা, কেউ মা হারা, আবার কাহারো মা বাবা দুইজনেই নেই। এসব হতদরিদ্র পরিবারের ঠিকানা রাউজানের পাহাড়তলী ইউনিয়নের জগৎপুর আশ্রমের অনাথালয়ে। এই অনাথ আশ্রমে থাকা শিশু কিশোররা অনেকদিন পর এক সাথে খাসীর মাংস-মাছ ও ডিম ডাল দিয়ে ভাত খেয়েছে। এসব পিতা মাতাহীন অনাথ শিশুদের জন্য উন্নতমানের খাবারের আয়োজন করে এবং তাদের সাথে নিয়ে রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন দে এর জন্মদিনে মানবিক কর্মসূচি পালন করেছে রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদ ও জন্মাষ্টমী উদযাপন পরিষদ। গতকাল ১ জানুয়ারী দিনব্যাপী রাউজানের পাহাড়তলী ইউনিয়নের প্রাচীনতম ধর্মীয় তীর্থ স্থান জগৎ পুর আশ্রমের শতাধিক অনাথ শিশুদের নিয়ে এ জন্মদিন উদযাপন করা হয়। এর আগে পুর্ণানন্দ যোগ আশ্রমে সুমন দের দীর্ঘ জীবন কামনা করে সমবেত প্রার্থনার আয়োজন করেন পূজা উদযাপন পরিষদ ও জন্মাষ্টমী উদযাপন পরিষদ। প্রার্থনা সভায় সভাপতিত্ব করেন রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী। জন্মাষ্টমী উদযাপন পরিষদের সচিব তপন দে সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি ইউপি চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী, সহ সভাপতি রুনু ভট্টাচার্য্য, সহ সভাপতি সাংবাদিক প্রদীপ শীল, রাউজান পৌরসভার পূজা উদযাপন পরিষদের সভাপতি সাজু পালিত, সাধারণ সম্পাদক উজ্জ্বল কান্তি দাশ, পূজা উদযাপন পরিষদের নেতা ও সাবেক জেলা ছাত্রলীগ নেতা দিপলু দে দিপু, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি অনুপ চক্রবর্ত্তী, ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি ইউপি সদস্য মিঠু শীল, ইউপি দিলীপ কুমার দে, ইউপি সদস্য আসাদ হোসেন, যুবলীগ নেতা মো. হাসান, ছাত্রলীগ নেতা সাজ্জদ মাহামুদ, পূজা উদযাপন পরিষদ নেতা রাজন দে রাজু, পলাশ সেন, পংকজ দাশ, লিটন দেবনাথ, তীর্থ ধর, অনিক দাশ গুপ্ত প্রমুখ। এছাড়া মানবিক আওয়ামীলীগ নেতা সুমন দের জম্মদিনে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন রাউজান প্রেসক্লাবের নব নির্বাচিত কমিটির নেতৃবৃন্দরা। সংগঠনের সভাপতি শফিউল আলম ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান আনচারী, অর্থ সম্পাদক শাহাদাত হোসেন সাজ্জাদ ও প্রচার ও প্রকাশনা সম্পাদক আবিদ মাহমুদ। রাউজান উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য, উপজেলা যুবলীগের সহ সভাপতি ও রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন দে’র জন্ম আবির্ভাব উপলক্ষে রাউজান উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যােগে রাউজান সরকারী কলেজ মাঠে বিজয় মঞ্চে কেক কেটে জন্মদিন পালন করেছে।

রাউজানে শিক্ষার্থীদের হাতে বিনা মুল্যে পাঠ্য বই

ইংরেজী নতুন বৎসরের প্রথম দিনে রাউজানে শিক্ষার্থীদের হাতে বিনা মুল্যে পাঠ্যবই তুলে দেওয়া হয়েছে । রাউজানের প্রতিটি স্কুল, কলেজ মার্দ্রাসা, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বৎসরের শুরুতেই হাতে বিনা মুল্যে নতুন পাঠ্যবই পেয়ে আনন্দে মেতে উঠে । গতকাল ১ জানুয়ারী রবিবার সকালে রাউজান আর আর এ সি সরকারী মডেল উচ্ছ বিদ্যালয়ে শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্য বই বিতরন অনুষ্টানের উদ্বোধন করেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদার, এসময়ে আরো উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার ময়ের জমির উদ্দিন পারভেজ, রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহম্মদ, প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল কুদ্দুস, রাউজান আর আর এ সি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসতাক আহম্মদ । রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহম্মদ বলেন, রাউজানে স্কুল কলেজ, মার্দ্রাসার শিক্ষার্থীদেরকে নতুন বৎসরের শুরুতেই ৬০ লাখ পাঠ্য বই পৌছে দেওয়া হয়েছে । রাউজান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল কুদ্দুস বলেন, নতুন বৎসরের শুরুতেই সরকারী প্রাথমিক বিদ্যালয়, কেজি স্কুল, ইবদেতায়ী মাদ্রাসার ৪১ হাজার শিক্ষার্থীর হাতে পাঠ্য বই তুলে দেওয়া হয়েছে ।

রাউজানে আহলে সুন্নাত ওয়াল জামাতের সমাবেশে বক্তারা সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় সমাজে আহলে সুন্নাত ওয়াল জামাতের মতাদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই

চট্টগ্রামের রাউজান উপজেলায় আহলে সুন্নাত ওয়াল জামাতে সমাবেশে বক্তারা বলেন, ইসলাম ঐক্য, সৌহার্দ্য, সাম্য-মৈত্রী, সহিষ্ণুতা, সার্বজনীন মতাদর্শ, চিরশান্তি ও পরম মানবতার ধর্ম। আর আহলে সুন্নাত ওয়াল জামাত ইসলামের একমাত্র সঠিক রূপরেখা।আহলে হাদীস, মাওদুদীবাদ, শিয়াবাদ এদেশে ইসলামের নামে জঙ্গিবাদ, অশ্লীলতা গর্হিত ও ঘৃণ্য অপকর্মের মাধ্যমে অরাজকতা সৃষ্টি করছেন। কার্যক্রম ইসলাম আদৌ সমর্থন করে না। সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় সমাজে আহলে সুন্নাত ওয়াল জামাতের মতাদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই। গত ৩১ শে ডিসেম্বর শনিবার বেলা ২ টা হতে রাউজান উপজেলার পাহাড়তলী চৌমুহনী চত্ত্বরে আহলে সুন্নাত ওয়াল জামাত দক্ষিণ রাউজান শাখার উদ্যোগে আয়োজিত বিশাল সমাবেশে সভাপতিত্বে করেন সংগঠনের স্থানীয় শাখার সভাপতি অধ্যক্ষ আবু মোস্তাক আল কাদেরী। প্রধান অতিথি ছিলেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা কাজী মঈনুদ্দীন আশরাফী সাহেব (মাদ্দাজিল্লুর আলী)। উদ্বোধক ছিলেন গাউসিয়া কমিটি বাংলাদেশ চেয়ারম্যান জনাব,আলহাজ্ব পেয়ার মুহাম্মদ কমিশনার। প্রধান বক্তা ছিলেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের মুখপাত্র এড. মোছাহেব উদ্দিন বখতিয়ার। বিশেষ অতিথি ছিলেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশ চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি শায়খুল হাদীস আল্লামা হাফেজ সোলায়মান আনসারী (মাদ্দাজিল্লুর আলী), রাঙ্গুনিয়া উপজেলার সভাপতি আল্লাহ হাফেজ রুহুল আমিন কাদেরী, বেতাগী দরবারের শাজ্জাদানশীন আল্লামা গোলামুর রহমান আশরাফ শাহ, ঢাকা আহলে সুন্নাত ওয়াল জমা’আতের সাংগঠনিক সম্পাদক মাহমুদ মোস্তফা জিলানী,পাহাড়তলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ রোকন উদ্দীন,উত্তর জেলা গাউসিয়া কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর আলম, অধ্যক্ষ ইলিয়াস নুরী। সভায় সংবর্ধিত অতিথি ছিলেন এস. এম. জসিম উদ্দিন সিআইপি।বিশেষ আলোচক ছিলেন মাওলানা সৈয়দ মুহাম্মদ হাসান আল আযহারী, মাওলানা আবদুল মোস্তফা রহিম আল আযহারী, মাওলানা শহীদুল্লাহ বাহাদুর সহ দেশবরেণ্য ওলামায়ে কেরাম,পীর মাশায়েখ,বুদ্ধিজীবি বৃন্দ উপস্থিত ছিলেন। উক্ত সুন্নী সমাবেশে আয়োজক কমিটির সদস্য সচিব আমান উল্লাহ আমান ও বরিউল হোসেনের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের স্থানীয় শাখার সাধারণ সম্পাদক মাওলানা জিল্লুর রহমান হাবিবী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা রফিক উদ্দিন ফারুকী, অধ্যক্ষ ইলিয়াছ নুরী, মাওলানা সাইফুল ইসলাম, মাওলানা কাজী মাহমুদুল হক,অধ্যাপক মুহাম্মদ গোফরান, অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ আবু জাফর সিদ্দিকী, মাওলানা অলিউর রহমান আলকাদেরী, সৈয়দ মোহাম্মদ হোসেন, মাওলানা আবুল কাশেম রেজভী, অধ্যক্ষ এস.এম. জামাল উদ্দিন, মোহাম্মদ নুরুল আফসার, মাওলানা মজিবুর রহমান নেজামী, মাওলানা মুজাম্মেল হক আল আশরাফী, মাওলানা মুফিজুল হক, অধ্যক্ষ আল্লামা মারফতুন নূর,সৈয়দ মোহাম্মদ ফজল আকবর, মুহাম্মদ সালামত উল্লাহ বাবুল,হাফেজ রুহুল আমিন, নাছের উদ্দিন মাহমুদ, মাওলানা জালাল উদ্দিন মাহমুদ,কাজী মুহাম্মদ মুয়াজ্জিম, আজিজুল হক কাদেরী,জাফর আহম্মদ, কাজী মাওলানা মুহাম্মদ খোরশেদ,মাওলানা ছৈয়দ মোহাম্মদ সরওয়ার আজম,শাহাজাদা ছৈয়দ মোক্তার শাহ, শাহাজাদা ছৈয়দ মকসুদ,এমরান হোসেন মাসুম,মাওলানা মুছা কাদেরী প্রমুখ।

রাউজানের পাহাড়তলীতে কৃষি ভরাট করে চলছে ভবন নির্মানের হিড়িক

রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নের পাহাড়তলী চৌমুহনীর উত্তর পাশ থেকে উনসত্তর পাড়া এলাকা ও পাহাড়তলী চৌমুহনী বাজারের দক্ষিন পাশ থেকে মহামুনি, পাহাড়তলী চৌমুহনী বাজারের উত্তর পাশে চুয়েট সংগল্ন এলাকার নাজিরা টিলা শাহেদুল্ল্রাহ কাজী পাড়া এলাকায় রয়েছে বিপুল পরিমান ফসলী জমি । এই সব ফসলী জমিতে আমন ধান, শুস্ক মৌসুমে বোরো ধানের চাষাবাদ হতো এক সময়ে । পাহাড়তলী ইউনিয়নের এসব এলাকার ফসলী জমি মাটি ভরাট করে একের পর এক নির্মান করা হচ্ছে আবাসিক ও বাণ্যিজিক ভবন । কৃষি জমি রক্ষায় সরকার কৃষি জমি ভরাট ও খনন করা নিষ্দ্বি করলে ও সরকারের নির্দেশনাকে অমান্য করে পাহাড়তলী এলাকায় ফসলী জমি মাটি ভরাট করে আবাসিক ও বাণ্যিজিক ভবন নির্মানের হিড়িক পড়েছে । এ ব্যাপারে রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদারকে ফোন করে জানতে চাইলে, উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদার বলেন, পাহাড়তলীতে কৃষি জমি ভরাট করার কোন তথ্য আমার কাছে নেই । কৃষি জমি ভরাট করা হলে ছবি তুলে আমার কাছে পাঠান আমি খোজঁ নিয়ে ব্যবস্থা গ্রহন করবো ।