আফগান নারীদের চাকরি ও শিক্ষায় কড়াকড়ি প্রত্যাহারের আহ্বান নিরাপত্তা পরিষদের

আফগানিস্তানে নারীদের চাকরি এবং শিক্ষাকে বাধাগ্রস্থ করে নতুন করে প্রণয়ন করা নীতির নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গত সপ্তাহে দেশটির ক্ষমতায় থাকা তালেবান নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়া এবং এনজিওতে চাকরি নিষিদ্ধ করেছে। এরপরই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ থেকে গভীর উদ্বেগ এবং নিন্দা জানানো হয়। এ খবর দিয়েছে বিবিসি।

জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরাঁ এক বিবৃতিতে বলেন, তালেবানকে অবশ্যই এই নিষেধাজ্ঞা বাতিল করতে হবে। কাউন্সিলের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে আফগান নারীদের অর্থনীতিতে পূর্ণ, সমান এবং অর্থপূর্ণ অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে। তালেবানকে নারীদের স্কুল খুলে দেয়া এবং নারীবিরোধী নীতি থেকে সরে আসার আহ্বানও এতে জানানো হয়। জাতিসংঘ জানায়, নারীদেরকে এভাবে এনজিও থেকে নিষিদ্ধ করার কারণে দেশটিতে চলমান মানবিক কার্যক্রম বাধাগ্রস্থ হবে। এমন পদক্ষেপ একটি অগ্রহণযোগ্য মানবাধিকার লঙ্ঘন।
তালেবানের এই সিদ্ধান্তের পর অন্তত পাঁচটি শীর্ষ এনজিও আফগানিস্তানে কাজ করা বন্ধ করে দিয়েছে। কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল এবং সেভ দ্য চিল্ড্রেন জানিয়েছে, নারীদের ছাড়া তারা আফগানিস্তানে কাজ করতে পারবে না। এছাড়া কার্যক্রম বন্ধ করে দিয়েছে ইন্টারন্যাশনাল রেস্কিউ কমিটিও।