সেক্স ডলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ কোরিয়া

সেক্স ডল বিক্রির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ কোরিয়া। সোমবার দেশটির কাস্টমস এজেন্সি এ ঘোষণা দিয়েছে। ফলে এখন থেকে চাইলেই দেশটির বাসিন্দারা সেক্স ডলা আমদানি ও বিক্রি করতে পারবেন। বিশ্বজুড়ে সেক্স ডল যখন জনপ্রিয় হয়ে উঠছে তখন এটিকে নিষিদ্ধ করে রাখে দক্ষিণ কোরিয়া। দেশটিতে নিজস্ব সংস্কৃতির ক্ষতি এড়াতে নির্দিষ্ট ধরণের পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেয়ার একটি আইন রয়েছে। সেই আইন প্রয়োগ করে কয়েক বছর পূর্বে নিষিদ্ধ করা হয়েছিল সেক্স ডল। তবে এবার সেখান থেকে সরে এলো দেশটি। এক বিবৃতিতে কোরিয়া কাস্টমস সার্ভিস বা কিসিএস এ ঘোষণা দিয়েছে।

এর আগে ২০১৮ সালে এই কাস্টমস এজেন্সিই সেক্স ডল আমদানি নিষিদ্ধ করেছিল। তবে সেটি নিয়ে তখন বিতর্ক সৃষ্টি হয়েছিল। কারণ, যে আইনের ব্যবহার করে এই আমদানি বন্ধ করা হয় তা নিয়ে বিতর্ক রয়েছে।

শেষে এই বিতর্কের অবসান ঘটিয়ে নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়। কেসিএস বলছে, যুক্তরাষ্ট্র, বৃটেন ও অস্ট্রেলিয়ার নীতি অনুসরণ করে পূর্ণ আকৃতির সেক্সডল আমদানি বৈধ করেছে তারা।
এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন দেশটির সেক্স ডল আমদানি কারকরা। অবশ্য এর বিরুদ্ধেও অবস্থান নিয়েছেন অনেক কোরিয়ান। ২০১৯ সালে সেক্সডল পুরোপুরি নিষিদ্ধ করার দাবিতে একটি পিটিশনে স্বাক্ষর করেছিলেন প্রায় আড়াই লাখ মানুষ। ২০১৮ সালের পর থেকে এক হাজারের বেশি সেক্স ডল জব্দ করে কেসিএস।