ফেসবুকে অর্গানিক উপায়ে রিচ বাড়াবেন যেভাবে

ফেসবুক এখন অত্যন্ত প্রয়োজনীয় গুরুত্বরপূর্ণ একটি মাধ্যম। এর মাধ্যমে বিপুল অর্থ আয় করা সম্ভব। তাই তো বিজ্ঞাপনদাতা থেকে শুরু করে ক্রিয়েটর সবাই এখন চেষ্টা করছে অর্গানিক উপায়ে কীভাবে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে নিজেদের কন্টেন্ট পৌঁছানো সম্ভব হবে।

কিন্তু অনেকেরই অভিযোগ পোস্টের রিচ অর্গানিক উপায়ে তুলনামূলক অনেক কম হচ্ছে। রিচ বাড়ানোর জন্য টাকা দিয়ে প্রমোট করতে হচ্ছে। এতে অনেক খরচ হচ্ছে ক্রিয়েটরদের। এই পরিস্থিতি থেকে বের হয়ে নিজের ফেসবুক পোস্টের রিচ কীভাবে বাড়ানো যায় সে বিষয়েই এই প্রতিবেদনে বিস্তারিত জানানো হবে।

নির্দিষ্ট সময় পরপর নিজেদের অ্যালগরিদম পরিবর্তন করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অর্থাৎ আজ যে পদ্ধতিতে রিচ বাড়াচ্ছেন কয়েক মাস বা কয়েকদিন পর সেই পদ্ধতিতে রিচ না-ও বাড়তে পারে। এছাড়াও ফেসবুক কখনই নিজেদের অ্যালগরিদম বা মডারেশন পলিসি নিয়ে জানায় না। সুতরাং নির্দিষ্ট ঠিক কোন কোন পদ্ধতিতে আপনার ফেসবুক পেজের রিচ বাড়বে তা বলা বেশ কঠিন। তবে এই প্রতিবেদনের মাধ্যমে বেশ কিছু ধারণা পাবেন আপনারা।

ফেসবুক পোস্টের রিচ কেন কম হচ্ছে?
প্রথমত
ইউজারদের মনোভাব বুঝে তাদের কাছে পোস্ট রেকমেন্ড করে ফেসবুক। ধরে নিন আপনার একটি ফেসবুক পেজ রয়েছে যেখানে আপনি খাদ্য পণ্য সংক্রান্ত বিষয়ে পোস্ট করেন। আপনার ওই পেজ যারা লাইক করেছেন তাদের কাছে সেই পোস্ট পৌঁছনোর কথা। কিন্তু দেখা গেল যারা লাইক করেছেন তাদের মধ্যে অনেকেই আপনার পোস্টগুলি পছন্দ করছেন না, অথবা হয়তো আগে পছন্দ করতেন কিন্তু এখন সেগুলি পছন্দের তালিকায় নেই। তাদের কাছে আপনার পেজের পোস্টগুলি রেকমেন্ড করবে না। ফলে আপনার পোস্টের রিচ কমবে।

দ্বিতীয়ত
কোন সময়ে কন্টেন্ট পোস্ট করছেন তার উপর নির্ভর করে পোস্ট রিচ হয়। আপনি কোনো পোস্ট যদি মাঝরাতে করেন তাহলে তা এমনিতেই বাংলাদেশি ব্যবহারকারীদের কাছে কম পৌঁছাবে। পাশাপাশি ফেসবুকে সবসময় ট্র্যাফিক সমান থাকে না, ফলে ট্র্যাফিক যখন কম থাকে তখন পোস্ট করলে রিচ কমবে।

তৃতীয়ত
আপনার পোস্ট করা কন্টেন্টে যত ভালো তথ্য থাকে রিচ তত বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

চতুর্থত
এরসঙ্গে আরও একটি বিষয় জেনে রাখা দরকার। আপনি যখনই ফেসবুকে লগইন করেন তখন সর্বপ্রথম দেখা হয় আপনার প্রোফাইলের কোনো বন্ধু বা কোনো পেজ থেকে নতুন কিছু পোস্ট করা হয়েছে কি-না। সেগুলো আপনি পছন্দ করবেন কিনা। এরসঙ্গে দেখা হয় ওই কন্টেন্টগুলিতে আপনার কমেন্ট, লাইক বা শেয়ার করার সম্ভাবনা কতটা। পুরো বিষয়টি করে ফেসবুকের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স।

কীভাবে পেজের রিচ বাড়াবেন?
পোস্টে যেন হিউম্যান টাচ থাকে সেবিষয়ে নজর দিতে হবে। অর্থাৎ হিউম্যান ইন্টারেস্ট কন্টেন্টের উপর নজর দিন। মাঝে মাঝে বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করে পোস্ট করুন।

গতানুগতিক পোস্ট করলেই হবে না। মাঝে মধ্যে ইনফোগ্রাফিক্স বা ভিডিও পোস্ট করতে হবে। ওপেন এন্ডেড প্রশ্ন পোস্ট করতে হবে, যার মাধ্যমে পেজের ফলোয়ার্স বা বন্ধুরা কোনো মন্তব্য করতে পারবেন। তাদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ বাড়াতে হবে।

ক্লিক বেইট কোনো কিছু পোস্ট করা যাবে না। কারণ ফেসবুকের অ্যালগরিদম এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অত্যন্ত বুদ্ধিমান। তারা পুরো বিষয়টি ধরে ফেলবে। তাই ক্লিক বেইট কোনো কন্টেন্ট পোস্ট করা একদম উচিত নয়।

নিয়মিত অর্গানিক রিচের তথ্য বিশ্লেষণ করতে হবে। ফেসবুকের ইনসাইট বোঝার চেষ্টা করতে হবে। কোনদিন রিচ বাড়ছে, কোনদিন কমছে তা যেমন বুঝতে হবে তেমনি কেন বাড়ছে বা কমছে তা বুঝতে হবে।