একদিনেই বাইডেন, ম্যাক্রন ও এরদোগানকে ফোন দিলেন জেলেনস্কি

একদিনেই যুক্তরাষ্ট্র, তুরস্ক এবং ফ্রান্সের প্রেসিডেন্টদের সঙ্গে ফোনালাপ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। গত ফেব্রুয়ারি মাসে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকেই তিনি নিয়মিতভাবে এই দেশগুলোর সঙ্গে যোগাযোগ করে চলেছেন। তবে একদিনেই তাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগানকে ফোন করতে দেখা যায়নি আগে। ধারণা করা হচ্ছে, পূর্ব ইউক্রেনে লড়াই নতুন দিকে মোড় নিতে শুরু করায়ই আবারও কূটনীতিতে ফিরতে শুরু করেছেন জেলেনস্কি। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে জানানো হয়, রোববার রাতে দেয়া এক ভিডিও বার্তায় বিভিন্ন দেশের প্রেসিডেন্টদের সঙ্গে তার আলাপের কথা জানান জেলেনস্কি। তিনি বলেন, আমরা অব্যাহতভাবে আমাদের পার্টনারদের সঙ্গে কাজ করে চলেছি। আগামী সপ্তাহে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট আয়োজিত হতে চলেছে যাতে ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। সেখান থেকে গুরুত্বপূর্ণ ফলাফল পাওয়া যাবে। বাইডেনের সঙ্গে ফোনালাপে তিনি যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান। বলেন, যুদ্ধের প্রথম থেকে যুক্তরাষ্ট্র অভূতপূর্ব সামরিক ও অর্থনৈতিক সহায়তা দিয়ে আসছে।

এ সাহায্য ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শুধু যুদ্ধক্ষেত্রেই সফলতা নিশ্চিত করছে না, ইউক্রেনের অর্থনীতিকেও স্থিতিশীল রাখছে। ইউক্রেনের জ্বালানি খাতে যুক্তরাষ্ট্র যে সাহায্য করছে তার জন্যেও আমরা ধন্যবাদ জানাই।
জার্মানির চ্যান্সেলর ওলাফ শলতস জি-৭ ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে একটি অনলাইন বৈঠকের আয়োজন করেছেন। সেখানে তিনি রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনকে আরও অস্ত্র পাঠানোর বিষয়ে আলোচনা করবেন। রাশিয়ার ড্রোন ও মিসাইল আক্রমণে ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। প্রায় এক কোটি মানুষ বিদ্যুৎহীন হয়ে আছেন।

জেলেনস্কি ম্যাক্রন ও এরদোগানকেও ধন্যবাদ দিয়েছেন। তিনি জানান, ম্যাক্রনের সঙ্গে ঘণ্টাব্যাপী অত্যন্ত অর্থবহ আলোচনা হয়েছে। এতে প্রতিরক্ষা, শক্তি, অর্থনীতি এবং কূটনীতি সবই ছিল। ইউক্রেনীয় শিশুদের আশ্রয় দেয়া এবং ইউক্রেনকে শত শত জেনারেটর দিয়ে সাহায্য করায় তুরস্কের প্রতিও কৃতজ্ঞতা জানান জেলেনস্কি। এরদোগানের অফিস থেকে জানানো হয়েছে, রোববার তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও আলোচনা করেছেন এবং দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন।