পাকিস্তানে হামলা চালিয়েছে আফগান সেনারা, নিহত ৭

পাকিস্তানে হামলা চালিয়েছে আফগানিস্তানের সেনারা। এতে সাত পাকিস্তানি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৩০ জন। পাকিস্তান জানিয়েছে, আফগানিস্তানের এই ‘আগ্রাসনের’ জবাব দিয়েছে তারা। তবে আফগানরা কত সেনা হারিয়েছে তা জানা যায়নি। এ খবর দিয়েছে ডন।

খবরে বলা হয়, আফগানিস্তানের এমন আচরণের নিন্দা জানিয়ে দেশটিরকে সাবধান করেছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এমন আগ্রাসন অত্যন্ত দুর্ভাগ্যজনক। আফগান কর্তৃপক্ষকে সাবধান করা হয়েছে, যাতে এ ধরণের ঘটনা আর না ঘটে। যারা এ ঘটনার জন্য দায়ী তাদেরকে অবশ্যই কঠিন শাস্তি দিতে হবে। তবে আপাতত এই সংঘাত যাতে আর না বাড়ে তা নিয়ে কাজ করছে দুই দেশের কর্তৃপক্ষ।

রোববার সীমান্তবর্তী চামান শহরে এই সংঘাত হয়।

শহরটি আফগানিস্তানের কান্দাহার প্রদেশের পাশে অবস্থিত। হামলায় নিহতদের মধ্যে ছয় জনই বেসামরিক। চামানের প্রধান সরকারি হাসপাতালের একজন জ্যেষ্ঠ চিকিৎসক জানিয়েছেন আহতদের মধ্যে সাত জনের অবস্থা গুরুতর। তাদেরকে প্রাদেশিক রাজধানী কোয়েটা’র এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
পাকিস্তান সামরিক বাহিনী জানিয়েছে, তালেবানের এমন আক্রমণের পর তারাও পাল্টা জবাব দিয়েছে। তবে তারা কোনো বেসামরিক স্থাপনায় হামলা চালায়নি। এতে তালেবানের কত সেনা মারা গেছে তা বুঝা যায়নি। যদিও কান্দাহারের গভর্নরের এক মুখপাত্র মৌলভী আতাউল্লাহ জাইদ জানিয়েছেন, আফগানিস্তানের পক্ষে একজন তালেবান সীমান্তরক্ষী নিহত হয়েছেন এবং ১০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজন আফগান বেসামরিক মানুষ রয়েছেন।