টোট ব্যাগে সর্বজনীন ফ্যাশন

ফ্যাশন অনুষঙ্গ হিসেবে ব্যাগের আছে আলাদা অবস্থান। বিভিন্ন কার্যকারিতা–সম্পন্ন বিভিন্ন ব্যাগের আবেদনও আলাদা; তবে নারী ও পুরুষ উভয়ের কাছে এখন নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে টোট ব্যাগ। জেন্ডার নিউট্রাল ও আরামদায়ক টোট ব্যাগ এখন ট্রেন্ডের তুঙ্গে। নকশা, ম্যাটেরিয়াল আর আকৃতিতেও এসেছে ভিন্নতা।

টোট ব্যাগে সর্বজনীন ফ্যাশন
আজকাল লিঙ্গনিরপেক্ষ বা সর্বজনীন ফ্যাশনের প্রভাব পড়েছে ফ্যাশনের সব ক্ষেত্রে। টোট ব্যাগও হতে পারে এমন একটি জেন্ডার নিউট্রাল ফ্যাশন পণ্য। একসময় মনে করা হতো, কাঁধে বা হাতে নেওয়া ব্যাগ শুধু মেয়েদের জন্যই। এ ছাড়া এক ব্যাগে ফ্যাশনের পাশাপাশি রোজকার প্রয়োজন মেটানোর হিসাবটাও ছিল আলাদা। তবে লিঙ্গনিরপেক্ষ ও আরামদায়ক ফ্যাশনের ধারা ব্যাগের ব্যবহারের ধরনের ক্ষেত্রে এখন অনেকটাই পরিবর্তন এনেছে।

টোট ব্যাগ মূলত আকারে কিছুটা বড় হয়ে থাকে। একে ওভারসাইজ ব্যাগ বললেও একেবারে ভুল হবে না। চামড়া, কাপড়, ডেনিম, পাট, সিনথেটিক উপকরণ দিয়ে টোট ব্যাগ তৈরি করা হয়। এ ছাড়া রিসাইকেল ফ্যাশনেরও অন্যতম অংশ হয়ে উঠেছে টোট ব্যাগ। সাদামাটা ডিজাইনের হয় বলে চাইলে নিজেও ফেলে রাখা উপকরণে তৈরি করে নেওয়া যায় এই ট্রেন্ডি ঝোলা ব্যাগ।

টোট ব্যাগে সর্বজনীন ফ্যাশন
টোট ব্যাগের হাতল প্রথম দিকে ছোট রাখা হতো, যেন ব্যাগ হাতেই বহন করা যায়। তবে ফ্যাশনের ধারা বদলে ছোট থেকে হাতল হয়েছে মাঝারি। দেশি ফ্যাশন ব্র্যান্ড বাহ, কালিন্দি, যাত্রা, পটের বিবি, ব্যাগিটিউড ফ্যাশনেবল টোট ব্যাগ ডিজাইন করছে; যা তরুণদের মধ্যে বেশ সাড়া ফেলেছে।

 

টোট ব্যাগ ব্যবহারের সুবিধার জন্য তা জিপারসহ বা একেবারেই মুখ খোলা হতে পারে। প্রতিদিনের কেনাকাটায় বা অফিসে তো বটেই, স্টাইলিশ কুর্তি, টি–শার্ট বা কামিজের সঙ্গে যেকোনো অনুষ্ঠানেও এ সময়ে মানানসই হবে টোট ব্যাগ। এ বছর ওভার সাইজ পোশাকের জনপ্রিয়তা বেড়েছে অনেকটাই। আর এর সঙ্গে তাল মিলিয়ে আকারে কিছুটা বড় ও সাধারণ ডিজাইনের ব্যাগের চাহিদাও বেড়েছে।

টোট ব্যাগে সর্বজনীন ফ্যাশন
এ ছাড়া টোট ব্যাগ কিন্তু ভ্রমণেও বেশ কাজে দেয়। এক ব্যাগেই হয়ে যায় স্টাইল ও কাজ। যাত্রাপথের প্রয়োজনীয় মেকআপ বা ছোট কাপড় সহজেই নেওয়া যাবে টোট ব্যাগে। আবার যাঁরা বাইরে বের হলে ব্যাগে পানির বোতল, নোট খাতা বা বই নিতে পছন্দ করেন, তাঁদের জন্যও টোট ব্যাগ সুবিধাজনক।

টোট ব্যাগের আকার ও ডিজাইন দুইই এমন যে তা নারী ও পুরুষ—উভয়ের ব্যবহারের উপযোগী। ফ্যাশন হাউস পটের বিবির সঙ্গে কথা বলে জানা যায়, টোট ব্যাগের ব্যবহার নতুন নয়। তবে এর তুমুল জনপ্রিয়তা বেড়েছে হালে।

টোট ব্যাগে সর্বজনীন ফ্যাশন
ফ্যাশন হাউস যাত্রায় ডিজিটাল প্রিন্টের ভিন্নধর্মী টোট ব্যাগ পাওয়া যাবে। আরামের জন্য ব্যাগের বাইরের অংশেও রাখা হয়েছে বাড়তি পকেট।

এ ছাড়া একরঙা, প্যাচওয়ার্ক, হ্যান্ড পেইন্ট, ছাপসহ বেশ কয়েকটি মাধ্যমে ব্যাগে নকশা ফুটিয়ে তোলা হয়েছে।