কোভিড নিয়ে ভুল তথ্য প্রচারে আর বাধা দেবে না টুইটার!

কোভিড-১৯ নিয়ে ভুল তথ্য প্রচার বন্ধে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছিল সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুক। তবে মার্কিন ধনকুবের ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পর এই প্রক্রিয়া বাতিল হতে চলেছে। ফলে এখন থেকে টুইটার আর কোভিড সম্পর্কিত তথ্যের ক্ষেত্রে কোনো সতর্ক বার্তা যুক্ত করবে না। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, চীনসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে যখন কোভিড সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তখন এই ঘোষণা এলো টুইটারের তরফ থেকে। আশঙ্কা করা হচ্ছে, এরফলে অনলাইনে কোভিড সম্পর্কিত ভুল তথ্যের প্রচার বেড়ে যাবে। মূলত টুইটারের দায়িত্ব নিয়েই এর অর্ধেক কর্মীকে ছাঁটাই করেছেন মাস্ক। ফলে কন্টেন্ট নিয়ন্ত্রণের ক্ষমতাও কমে এসেছে কোম্পানিটির। এ কারণেই নানা প্রোগ্রাম বাতিলে উঠে পড়ে লেগেছেন মাস্ক।

টুইটারের ‘কোভিড মিসলিডিং ইনফরমেশন পলিসি’ বাতিলের খবর প্রথম দেয় সিএনএন। তবে টুইটারের তরফ থেকে এখনও পুরো নীতি বাতিলের বিষয়টি খোলাসা করা হয়নি। ঠিক কীভাবে এটি সামনে কার্যকর হবে তাও এখনও স্পষ্ট নয়।

২০২০ সালে টুইটার প্রথম এই পদক্ষেপ গ্রহণ করেছিল। এর দেখাদেখি ফেসবুকেও একই ধরণের একটি পদক্ষেপ চালু করা হয়। এর অধীনে কোভিড-১৯ সম্পর্কিত সব পোস্টের নিচে একটি সতর্ক বার্তা জুড়ে দেয়া হয়। পাশাপাশি কোনো ভুল তথ্য থাকলে তা পাশাপাশি উল্লেখ করে দেয় ফেসবুক ও টুইটার। যেসব একাউন্ট থেকে এসব ভুল তথ্য বারবার ছড়ানো হয়, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার ঘটনাও ঘটে। টুইটার এখন এসবের কি কি পদক্ষেপ বাতিল করবে তা জানা যায়নি। তবে ফেসবুক ও ইউটিউবে এখনও একই ধরণের নিয়ম চালু রয়েছে।