আমরা এখন কলোনি না: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশি কূটনীতিকদের আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমার শুধু একটি বক্তব্য, যারা এদেশে রাষ্ট্রদূত আছেন, তারা তাদের আচরণবিধি জানেন, সে অনুযায়ী তারা চলবেন। এবং এটাই প্রত্যাশিত। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন তিনি। ২৪শে নভেম্বর অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন উপলক্ষে এ সংবাদ সম্মেলন আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন কিন্তু আমরা কলোনিয়াল দেশ না, আমরা কলোনি না। সুতরাং তাদেরকে সেটা মনে রাখতে হবে। তারা তাদের রীতি অনুযায়ী, নিয়ম অনুযায়ী, প্রতিষ্ঠিত যে রীতি, সেটা মেনে চলবেন।
অন্যান্য দেশে নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি কূটনীতিকদের কাছে কেউ জানতে চায় না মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে অধ্যাপক ও কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের সময় দুই ধরনের অভিজ্ঞতা তার হয়েছে। অধ্যাপক থাকার সময় অভ্যন্তরীণ বিষয়ে অনেক সাংবাদিক মতামত নিতে এলেও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হওয়ার পর কেউই অভ্যন্তরীণ বিষয় নিয়ে আসত না।
ড. আব্দুল মোমেন বলেন, দুঃখের বিষয় যে আমাদের বিভিন্ন লোকজন, আভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি সরকারের মতামত চান। যদিও উনারা আমাদের অতিথি, তাদের অনেকের বাংলাদেশিদের থেকে অভিজ্ঞতার গ্যাপ আছে। কেউ কেউ বোধহয় ওদের কাছে যান, আমি মনে করি এটা খুবই দুঃখজনক। এই কালচারটা পরিবর্তন করা উচিত।