অবশেষে রিপাবলিকান পার্টির প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত

অবশেষে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত করলো রিপাবলিকান পার্টি। প্রয়োজনীয় ২১৮ আসন পেতে একেবারে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলো দলটিকে। অথচ নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল, হেসে খেলেই প্রতিনিধি পরিষদে জয় পাবে রিপাবলিকানরা। শেষ পর্যন্ত হাউসের দখল নিতে পারলেও ডেমোক্রেটদের সঙ্গে ব্যবধান খুবই সামান্য। ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারেন।

তবে রিপাবলিকানদের এই জয়কে ছোট করে দেখার সুযোগও নেই। বিবিসি জানিয়েছে, এখন প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর তার এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতা যথেষ্ঠ। যদিও হাড্ডাহাড্ডি লড়াইয়ে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা। তারপরেও নিজের মতো করে সরকার চালানো আর সম্ভব হবে না বাইডেনের জন্য। প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত হওয়ায় রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। রিপাবলিকান বিজয়ের পর জো বাইডেন বলেন, রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানাই।

তাদের সঙ্গে কাজ করতে আমি প্রস্তুত আছি। আমি যে কারো সঙ্গে কাজ করবো।
হাউসে জয়ের পর ম্যাকার্থি বলেন, আমেরিকানরা এখন নতুন পথে হাটার জন্য প্রস্তুত। রিপাবলিকানরা তাদেরকে সেই দিকে নিয়ে যাবে। এই জয়ের ফলে হাউস অব রিপ্রেজেন্টিটিভের স্পিকার হতে যাচ্ছেন ম্যাকার্থি। এতদিন স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন ন্যান্সি পেলোসি। ৮২ বছর বয়সী ন্যান্সি তার পদে ইতিহাসের প্রথম নারী ছিলেন। তিনি এখন হাউসের মাইনরিটি লিডার হিসেবে থাকবেন কিনা তা এখনও জানা যায়নি।