সমর্থকদের রাস্তা ছেড়ে অন্যত্র আন্দোলন করতে বললেন বলসোনারো

ব্রাজিলের সাধারণ নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে প্রতিবাদকারী ট্রাক চালকদের রাস্তা ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। গত রোববারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী লুলা দা সিলভার কাছে হেরে গেছেন তিনি। এরপর থেকেই তার সমর্থকরা ওই নির্বাচনী ফলাফলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ব্রাজিলের প্রধান সড়কগুলোতে অবরোধ সৃষ্টি করে। এতে দেশজুড়ে যোগাযোগ ও সরবরাহ ব্যবস্থা ব্যহত হয়। তবে এবার বলসোনারো তার সমর্থকদের প্রতি রাস্তা ছেড়ে দিয়ে অন্যত্র বিক্ষোভ করার আহ্বান জানিয়েছেন।

বিবিসির খবরে জানানো হয়, বামপন্থী প্রতিদ্বন্দ্বী লুলা নির্বাচনে জয়ী হওয়ার পর থেকেই বলসোনারোর সমর্থকরা শত শত রাস্তা অবরোধ করে রেখেছে। তবে বলসোনারো এখন বলছেন, রাস্তায় অবরোধ তৈরি করা ‘বৈধ’ প্রতিবাদ নয়। তিনি তার সমর্থকদের প্রতিবাদের অন্য উপায় বেছে নিতে বলেন। রোববারের নির্বাচনে লুলা দা সিলভা ৫০.৯ শতাংশ ভোট পেয়ে সামান্য ব্যবধানে জয় পান। নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছেন হেরে যাওয়া বলসোনারো। তবে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন।

যদিও তার সমর্থকরা নির্বাচন নিয়ে ক্ষোভ দেখিয়েই চলেছে।

তাদের অবরোধে ব্রাজিলে খাদ্য ও জ্বালানিসহ পণ্য পরিবহনে যথেষ্ট ব্যাঘাত সৃষ্টি হয়। পুলিশ সমস্ত অবরোধ নিয়ন্ত্রণ করতে লড়াই চালিয়ে যাচ্ছে। যদিও ফেডারেল হাইওয়ে পুলিশ বলেছে যে সাতশ’রও বেশি অবরোধ তারা ভেঙে ফেলেছে। এমন পরিস্থিতিতে বুধবার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে অবরোধকারীদের সম্বোধন করে বলসোনারো বলেন, আমি জানি আপনারা বিরক্ত, আমি নিজেও বিরক্ত। কিন্তু আমাদের মাথা সোজা রাখতে হবে। আমি একটি আবেদন করতে চাই, আপনারা রাস্তা ছেড়ে দিন। রাস্তা অবরোধ করা আমাদের চলাচলের অধিকারকে বাধাগ্রস্ত করে। এটা সাংবিধানিক অধিকার। এরপর তিনি বিক্ষোভকারীদের বিক্ষোভের অন্যান্য উপায় খুঁজে বের করতে উৎসাহিত করেন। পাশাপাশি তার সমর্থনে অনুষ্ঠিত বিভিন্ন সমাবেশকে স্বাগত জানান তিনি।
আগামী ১লা জানুয়ারি ক্ষমতা গ্রহণ করবেন লুলা দা সিলভা। এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। বর্তমানে তার বয়স ৭৭ বছর। তিনিই ব্রাজিলের ইতিহাসের সবথেকে বেশি বয়স্ক প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।