ব্রাজিলে লুলার জয়ে উচ্ছ্বসিত পশ্চিমা বিশ্ব, নির্বাচনকে ‘অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য’ বললেন বাইডেন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হারিয়ে বামপন্থি নেতা লুলা দা সিলভা ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় পশ্চিমা বিশ্বের নানান দেশের ক্ষমতাসীন নেতারা বেজায় উচ্ছ্বসিত।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- লুলাকে অভিনন্দন জানিয়ে জো বাইডেন বলেছেন, “অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচনে লুইজ ইনাসিও লুলা দা সিলভা ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানাচ্ছি। আসছে সময়ে আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখতে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি”।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে করা এক পোস্টে লুলাকে অভিনন্দন জানিয়ে লিখেছেনঃ এই নির্বাচন দেশটির ইতিহাসে “এক নতুন অধ্যায়ের” সূচনা করেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো লুলাকে অভিনন্দন জানিয়ে টুইটারে লিখেছেন, “ব্রাজিলের মানুষ, জেগে উঠেছে। দুই দেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার করতে লুলার সাথে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।”

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, “নির্বাচনে বিজয়ের জন্য আপনাকে অভিনন্দন লুলা। ব্রাজিল অগ্রগতি এবং আশা’র পথকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসুন সামাজিক ন্যায়বিচার, সমতা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একসঙ্গে কাজ করি।”

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, “ব্রাজিলের নাগরিকরা শান্তিপূর্ণ এবং সুসংগঠিতভাবে নির্বাচনের মাধ্যমে তাদের নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দিতে গিয়েছিল।”

এছাড়াও, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, যুক্তরাজ্যের লেবার দলের সাবেক নেতা জেরেমি করবিন লুলাকে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১৯ সালে ব্রাজিলের ৩৮তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন বলসোনারো। কিন্তু তিনি লাগামহীন কথাবার্তা এবং দেশের স্বার্থবিরোধী সিদ্ধান্তের জন্য অল্পদিনেই নিজ দেশ এবং সারা দুনিয়া বিশেষ করে পশ্চিমা বিশ্বে ব্যাপক সমালোচিত হয়ে উঠেন। করোনাকালে নিজ দেশ রক্ষায় তিনি কার্যত বিশেষ কোনো পদক্ষেপ নেননি। তাছাড়া, আমাজন বন উজাড় করার বিষয়ে কথা বলেও পরিবেশবাদীদের কাছে ব্যাপক সমালোচিত হন তিনি।