আগাম নির্বাচনের দাবিতে চলছে ইমরানের লং মার্চ, ইসলামাবাদে প্রস্তুত হচ্ছে পুলিশ

আগাম নির্বাচনের দাবিতে শুক্রবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির রাজধানী ইসলামাবাদের উদ্দেশ্যে লং মার্চ শুরু করেছেন। ইমরান খানের নেতৃত্বে রাজপথের এই আন্দোলন সেদেশের সরকারকে বেশ চাপের মুখে ফেলেছে। গোলমাল ঠেকাতে ইসলামাবাদে অতিরিক্ত ১৩ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। তাছাড়া পিটিআই কর্মীদের কাছে রুম ভাড়া দিলে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণাও দিয়েছে পুলিশ। যদিও পিটিআই’র তরফ থেকে বলা হয়েছে, এই মার্চ শান্তিপূর্ণ হবে এবং নির্ধারিত এলাকার মধ্যেই থাকবে। এ খবর দিয়েছে ডন।
খবরে জানানো হয়েছে, মার্চের মধ্যেই পিটিআই নেতা ফয়সাল ভাওদার পদ বাতিল করা হয়েছে। পিটিআই’র তরফ থেকে দেয়া এক বিবৃতিতে বিষয়টি ঘোষণা করা হয়েছে। এতে বলা হয়েছে, লং মার্চ নিয়ে নেতিবাচক মন্তব্য করার দায়ে তাকে দল থেকে বরখাস্ত করা হয়েছে। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এই লং মার্চ রক্তাক্ত হতে চলেছে এবং এটি নিরাপরাধ মানুষের প্রাণ কেঁড়ে নেবে।
এদিকে এই মার্চের সমালোচনায় নেমেছেন ক্ষমতাসীন দলের নেতারা। পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান পিটিআই’র সমালোচনা করে বলেন, প্রত্যেকেরই শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার আছে কিন্তু ইসলামাবাদে কাউকে বিশৃঙ্খলা ছড়াতে দেয়া হবে না।

পিটিআই প্রধান ইমরান খান বলেছেন, কেউ পিটিআইয়ের লং মার্চকে থামাতে পারবে না। একইসঙ্গে তিনি তার সমর্থকদের প্রতি তার পরবর্তী সিদ্ধান্তের জন্য অপেক্ষা করার আহ্বান জানান। ইসলামাবাদ পৌঁছে তিনি সিদ্ধান্ত ঘোষণা করবেন। আজ টিভির টুইট করা একটি ভিডিওতে ইমরান খানকে বলতে শোনা যায়, এরপরে কী ঘটবে তা ইসলামাবাদ পৌছালে বুঝা যাবে। ইসলামাবাদে পৌঁছানোর পর আমি কী সিদ্ধান্ত নেব তার জন্য আপনাদের অপেক্ষা করতে হবে। তিনি আশ্বস্ত করে বলেন, তার নেতাকর্মীরা আইন মেনেই প্রতিবাদ জানাবে। তিনি শুধু দ্রুত একটি নিরপেক্ষ নির্বাচন চান এবং কেউ তাকে এই দাবি থেকে সরাতে পারবে না।
ইমরান খানকে ঠেকাতে এরইমধ্যে প্রস্তুতি নিয়েছে ইসলামাবাদ পুলিশ। তারা রাজধানীর হোটেল এবং গেস্ট হাউসের মালিকদের পিটিআইয়ের লং মার্চের অংশগ্রহণকারীদের রুম ভাড়া না দেয়ার নির্দেশ দিয়েছে। ইন্ডাস্ট্রিয়াল এরিয়া পুলিশ স্টেশন থেকে পাঠানো চিঠিতে হোটেল মালিকদের উদ্দেশ্য করে বলা হয়েছে, কোনও হোটেল বা গেস্ট হাউস পিটিআই-এর লং মার্চের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে রুম ভাড়া দিতে পারবে না। ওই চিঠি পড়ে দেখেছে ডন। এতে উল্লেখ করে বলা হয়েছে, এই নির্দেশনার আলোকে প্রতিদিন সব গেস্ট হাউস, হোটেল এবং রেস্ট হাউস চেক করা হবে। কেউ আদেশ লঙ্ঘন করলে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, সাবেক আন্তর্জাতিক ক্রিকেট তারকা ইমরান এপ্রিল মাসে তার জোটের কিছু অংশীদারদের দল ত্যাগের পর এক অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন। তবে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখনো নিজের ব্যাপক জনসমর্থন বজায় রাখতে পেরেছেন ইমরান। হাজার হাজার লোক এই কাফেলায় যোগ দেয়। তারা আগামী সপ্তাহব্যাপী প্রায় ৩৮০ কিলোমিটার পথ লং মার্চ করে লাহোর থেকে ইসলামাবাদে আসবে। এ সময় পথে বিভিন্ন স্থানে পথসভা করবে। এ সব সভায় হাজার হাজার সমর্থক যোগ দিবে বলে ধারনা করা হচ্ছে।