লাউয়াছড়ায় রেললাইনে ভেঙে পড়লো গাছ, ৪ ঘণ্টা পর সিলেটের সঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক

কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী এলাকায় রেল লাইনের উপর বিশাল আকৃতির বহেড়া গাছ ভেঙে পড়ে। এতে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে। পরে রেল লাইনের উপর থেকে গাছ কেটে অপসারণের প্রায় ৪ ঘণ্টা পর রাত ১০টায় সিলেটের সঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ জানান, মঙ্গলবার সন্ধ্যায় খবর আসে লাউয়াছড়ার ভেতরে রেললাইনের ওপর গাছ ভেঙে পড়েছে। পরে বিষয়টি শ্রীমঙ্গল রেলওয়ে কর্তৃপক্ষকে জানানো হয়। লাউয়াছড়ার গহীন বনে রেললাইনে গাছ পড়ার খবর পেয়ে রাতে ঘটনাস্থলে ছুটে যান কমলগঞ্জ ইউএনও সিফাত উদ্দীন, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার এর সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, রাজকান্দি বন রেঞ্জের টহল দল, শ্রীমঙ্গল রেলওয়ে শ্রমিক ও কমলগঞ্জের ফায়ার সার্ভিস দলের সদস্যরা। রেলওয়ে ও বনবিভাগ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা মিলে রেললাইন থেকে গাছ ও ডালপালা কেটে অপসারণ করার দীর্ঘ ৪ ঘণ্টা পর রাত ১০ টার দিকে রেল যোগাযাগ স্বাভাবিক হয়।

রেললাইনে গাছ পড়ার কারণে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন শ্রীমঙ্গল স্টেশনে ও ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী কালনী এক্সপ্রেস ট্রেন সাতগাঁও স্টেশনে আটকা পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রী সাধারণ।

লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বনে অনেক গাছ পুরোনো হয়েছে। মাটি সরে গিয়ে সেগুলো পড়ে যায়। তবে গত রাতে (মঙ্গলবার) ঘটনাটি ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবের কারণে হতে পারে।