চীন সীমান্তের কাছে ভারতীয় হেলিকপ্টার বিধ্বস্ত, ৫ সেনা নিহত

চীন সীমান্তের কাছে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। প্রায় এক দিন চেষ্টার পর সকল সেনার মরদেহ উদ্ধার করা গেছে বলে জানিয়েছে সেনাবাহিনী। শুক্রবার সকালে অরুণাচলের টুটিং এলাকায় মিগিং গ্রামের কাছে ভেঙে পড়েছিল অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ‘রুদ্র’। হেলিকপ্টারটিতে পাইলটসহ পাঁচ জন ছিলেন। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।
খবরে জানানো হয়, ভেঙে পড়ার কয়েক ঘণ্টা পরে প্রথমে দু’জনের দেহ উদ্ধার করে সেনাবাহিনী। শনিবার সর্বশেষ জনের মরদেহ পাওয়া যায়। নিহত সেনা সদস্যরা হলেন, মেজর বিকাশ ভাম্ভু, মেজর মুস্তফা বোহরা, সিএনএফ অশ্বিন কে ভি, হাবিলদার ব্রিজেশ সিনহা, এবং রোহিতস্য কুমার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুর্ঘটনার ঠিক আগেই সতর্কবার্তা পাঠিয়েছিলেন ওই বিমানের পাইলট। হেলিকপ্টারে যে যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে, সেটা নাকি কর্তৃপক্ষকে জানিয়েছিলেন তিনি। দুর্ঘটনার ঠিক আগে পাইলট এটিসিকে ‘মে ডে কল’ পাঠিয়েছিলেন।
এখন হেলিকপ্টারে ঠিক কী ধরনের যান্ত্রিক ত্রুটি, সেটা দেখার জন্য তদন্ত শুরু হচ্ছে।

এখনও কিছু ধারণা করা যাচ্ছে না। হেলিকপ্টারটি যখন বিধ্বস্ত হয় তখন আবহাওয়া পরিষ্কার ছিল। পাইলট নিজেও ছিলেন অভিজ্ঞ। প্রতিদিনের রুটিন মেনে লিকাবালি মিলিটারি স্টেশন থেকে এই হেলিকপ্টার উড়েছিল। এরপরই অ্যাডভান্সড লাইট হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে। এই বিশেষ হেলিকপ্টারটি ২০১৫ সালে ভারতের সেনাবাহিনীতে প্রবেশ করেছিল। এই হেলিকপ্টার তৈরি হয়েছিল তাদের জন্য চীন সীমান্তে পাহাড়া দেয়া ভারতীয় সেনাদের জন্য। শুক্রবারের দুর্ঘটনাটি ঘটে চীন সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে।