তুরস্কে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত অন্তত ২৫, নিখোঁজ বহু

তুরস্কের একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। এছাড়া আরও কয়েক ডজন মানুষ খনির মধ্যে আটকা পড়ে আছেন। দেশটির বারটিন প্রদেশে শুক্রবার এই দুর্ঘটনা ঘটে। এসময় খনিতে ১১০ জন কাজ করছিল। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়েছে, শ্রমিকেরা প্রায় ৩০০ মিটার গভীরে কাজ করছিল। এখন পর্যন্ত ১১ জনকে উদ্ধার করা গেছে বলে জানিয়েছে তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা। রাতভর উদ্ধার অভিযান চলে। তারা নতুন করে গর্ত খুঁড়ে আটকা পড়াদের বের করে আনার চেষ্টা করছে। সেখানে নিখোঁজদের পরিবারের সদস্যদেরও উদ্বিগ্ন অবস্থায় দেখা যায়।

ধারণা করা হচ্ছে, প্রায় ৩০০ মিটার গভীরে এই বিস্ফোরণটি হয়। সেখানে ৫০ জনেরও বেশি শ্রমিক ছিল।

তাদের কাছে এখনও পৌঁছানো যায়নি। কি কারণে বিস্ফোরণ হয়েছে তা জানা যাচ্ছে না। এ নিয়ে তদন্ত শুরু করেছে স্থানীয় কর্মকর্তারা। বিস্ফোরণের কারণে খনির একাংশ ধসে পড়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।
প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান খনিটি পরিদর্শন করবেন বলে জানা গেছে। স্থানীয় মেয়র রেচাই চাকির জানিয়েছেন, যারা বেঁচে ফিরেছেন তারাও গুরুতর আহত হয়েছেন। তাদের মধ্যে একজন জানিয়েছেন, চারদিকে শুধু ধুলা ও ধোঁয়া ছিল। আমরা জানি না আসলে কী ঘটেছিল। এই খনিটি তুরস্কের রাষ্ট্রীয় হার্ড কোয়াল এন্টারপ্রাইজ কোম্পানির।

এর আগে ২০১৪ সালে সবথেকে বড় কয়লা খনি দুর্ঘটনা ঘটেছিল তুরস্কে। ওই ঘটনায় সোমা শহরের কাছের এক খনিতে ৩০১ জন প্রাণ হারিয়েছিল।