ইরাকের অভ্যন্তরে ইরানের মিসাইল হামলা, নিহত ১৩

ইরাকের অভ্যন্তরে মিসাইল ছুড়ে অন্তত ১৩ জনকে হত্যা করেছে ইরান। হামলার টার্গেট ছিল ইরান থেকে পালিয়ে যাওয়া ‘সন্ত্রাসীদের’ ঘাঁটি। ইরাকের কুর্দিশ অঞ্চলে ওই ঘাঁটিগুলো অবস্থিত। সেখানেই মিসাইল হামলা চালায় ইরান। এতে ১৩ নিহত এবং ৫৮ জন আহত হয়েছেন। এ খবর দিয়েছে এএফপি।

খবরে জানানো হয়, ইরানে বর্তমানে চলছে হিজাব-বিরোধী বিক্ষোভ। এই বিক্ষোভে ইরানি কুর্দিরাও উস্কানি দিচ্ছে বলে অভিযোগ ইরান সরকারের। বহুদিন ধরেই কুর্দিরা ইরান থেকে স্বাধীন হওয়ার ডাক দিয়ে যাচ্ছে। এমনই একটি সশস্ত্র কুর্দি দল ইরাকের কুর্দি প্রধান অঞ্চলে আশ্রয় নিয়েছিল। আর তাদের ওপরেই মিসাইল হামলা করেছে তেহরান।

ইরাকের কুর্দিস্তানের ইরবিল এবং সুলাইমানিয়া এলাকায় ওই হামলাগুলো হয়েছে। অন্তত ১০টি ঘাঁটিতে হামলা হয় বলে জানা গেছে। বুধবার সকালে ওই হামলাগুলো হয়।
এদিকে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, তারা ইরবিল যাওয়ার পথে এক ইরানি ড্রোনকে ধ্বংস করে দিয়েছে। কারণ এই ড্রোন ইরাকে থাকা মার্কিন সেনাদের উপরে হুমকি সৃষ্টি করেছিল। তবে মার্কিন সেনাদের টার্গেট করে কোনো হামলা হয়নি এবং তাদের কোনো সরঞ্জামও ক্ষতিগ্রস্থ হয়নি।
নির্বাসিত ইরানি কুর্দি পার্টির নেতা কমালা রয়টার্সকে জানিয়েছেন, তাদের কয়েকটি অফিসের উপরেও হামলা হয়েছে। ইরাকের কুর্দি শহর কোয়ে’র মেয়র তারিক হায়দারি বলেন, নিহতদের মধ্যে গর্ভবতী নারীও রয়েছে একজন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার পর ইরানের রেভ্যুলুশনারি গার্ড ঘোষণা দিয়েছে, তারা এ ধরণের হামলা ভবিষ্যতেও অব্যাহত রাখবে।