তাইওয়ান আক্রমণের সক্ষমতা অর্জনে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট

চীনের পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) ২০২৭ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ চালানোর সক্ষমতা অর্জনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সম্প্রতি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যম সিঙ্গাপুর পোস্ট গত শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে- সিআইএর উপ-পরিচালক ডেভিড কোহেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, জিনপিং এখনো তাইওয়ানে সামরিক পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেননি। তবে অভিযানের জন্য সেনাবাহিনীকে প্রস্তুতি নিতে বলেছেন, যেন যেকোনো সময় আক্রমণ চালানো যায়।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে করা কোহেনের এ মূল্যায়ন সাবেক মার্কিন কমান্ডার ফিলিপ ডেভিডসন ও জয়েন্ট চিফস অফ স্টাফ চেয়ারম্যান মার্ক মিলির মূল্যায়নের সঙ্গে মিলে গেছে।

উল্লেখ্য, মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ডের সাবেক কমান্ডার ফিলিপ ডেভিডসন গত বছরের শেষের দিকে বলেছিলেন, বেইজিং ক্রমান্বয়ে শক্তি সঞ্চয় করছে। আগামী ছয় বছরের মধ্যে তাইওয়ান আক্রমণ ও তাইওয়ান প্রণালী বন্ধ করে দিতে পারে চীন।

যুক্তরাষ্ট্রের জাতীয় কংগ্রেসকে মার্ক মিলি বলেছিলেন, চীন পিএলএ-কে ঢেলে সাজাচ্ছে। এতে ন্যুনতম ৬ বছর লাগতে পারে। অর্থাৎ এই ছয় বছর বেইজিং তাইপেকে আক্রমণ করবে না৷ তবে ভবিষ্যতে যেকোনো সময় আক্রমণের জন্য চীন তার সৈন্য বহর প্রস্তুত করছে বলেও জানান মিলি।