অবশেষে সন্ত্রাসবাদ মামলা থেকে মুক্তি পেলেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলা তুলে নেয়ার আদেশ দিয়েছে পাকিস্তানের হাইকোর্ট। গত ২০শে আগস্ট তার বিরুদ্ধে ওই মামলা দায়ের করা হয়েছিল। তবে এরপর থেকে অব্যাহতভাবে জামিন পেয়ে যাচ্ছিলেন ইমরান খান। এবার মামলাই প্রত্যাহারের নির্দেশ দিলো আদালত।

আল-জাজিরা জানিয়েছে, এক নারী বিচারক ও এক পুলিশ কর্মকর্তাকে দেখে নেয়ার হুমকি দেয়ার পর ইমরান খানের বিরুদ্ধে ওই মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলায় কয়েক দফা আদালতে হাজিরা দিতে হয় তাকে। তবে তিনি প্রতিবারই জামিন পেয়েছেন। ইমরান খানের আইনজীবী জানিয়েছেন, পিটিআই প্রধানের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তাতে সন্ত্রাসী কার্যকলাপের সংশ্লিষ্টতা নেই বলে মন্তব্য করেছে আদালত।

যে মামলা দায়ের হয়েছিল তার সর্বোচ্চ সাজা ছিল যাবজ্জীবন কারাদ-। ফলে তার এই মামলা নিয়ে দলের মধ্যে উদ্বেগ কাজ করছিল। ইমরানের অভিযোগ, তার দল পিটিআই নেতাদের নানাভাবে হেনস্তা করছে সরকার। এ ছাড়া ক্ষমতাধর সেনাবাহিনীর সঙ্গে দলটির সম্পর্কে দেয়াল টানতেও সরকার কূটকৌশলে লিপ্ত।

পিটিআইয়ের এক নেতাকে রিমান্ডে নিয়ে শারীরিক নির্যাতনের অভিযোগও করেন ইমরান। এ জন্য এক সমাবেশে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ও এক বিচারককে দেখে নেয়ার হুমকি দেন তিনি।
যদিও ইমরান খান পরে বারবার দাবি করেন, ‘দেখে নেবো’ বলার মধ্য দিয়ে কাউকে হুমকি দিতে চাননি তিনি। সোমবার ইসলামাবাদ আদালতের প্রধান বিচারক আতহার মিনাল্লাহর নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চ ইমরানকে ওই মামলা থেকে মুক্তি দেন। এর আগে ২০ সেপ্টেম্বর পর্যন্ত জামিনে ছিলেন এই নেতা।