গুগলের ভুল: স্যাম কারির একাউন্টে হঠাৎ আড়াই লাখ ডলার

যুক্তরাষ্ট্রের ওমাহা’র একটি ইয়ুগা ল্যাবের স্টাফ নিরাপত্তা ইঞ্জিনিয়ার স্যাম কারি। আকস্মিক তার ব্যাংক একাউন্টে গুগল থেকে এসে জমা হয় আড়াই লাখ ডলার। এতে ভ্যাবাচ্যাকা খেয়ে যান তিনি। কোনো কারণ খুঁজে না পেয়ে ইন্টারনেটে এর উত্তর চেয়েছেন। টুইটারে জানতে চেয়েছেন, কিভাবে তার একাউন্টে গুগল থেকে এত টাকা এসে জমা হয়েছে। বুধবার তিনি টুইটারে লিখেছেন, তিন সপ্তাহের কিছুটা বেশি সময়ে গুগল থেকে আমার একাউন্টে ক্রমশ জমা হতে থাকে ২ লাখ ৪৯ হাজার ৯৯৯ ডলার। কিভাবে এই অর্থ আমার একাউন্টে জমা হলো তার কিছুই জানি না। গুগলের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার কি কোনো উপায় আছে? নিউজউইকের এক খবর অনুযায়ী তিনি মাঝে মাঝে ‘বাগ বাউন্টি হান্টার’ হিসেবে কাজ করেন। গুগলের মতো কোম্পানিকে তাদের সফটওয়্যারে ‘বাগ’ বা ভাইরাস খুঁজে পেতে সহায়তা করেন। এক সাক্ষাৎকারে এনপিআরকে তিনি বলেছেন, এই অর্থ তার কাছে আছে, যদি গুগল তা ফেরত নিতে চায় এ জন্য।

তবে এই অর্থ ব্যবহারে তিনি অবাধ। তিনি আরও বলেন, গুগল যদি এ বিষয়ে সাড়া না দেয়, তাহলে তিনি এই অর্থ অন্য একটি একাউন্টে স্থানান্তর করবেন ট্যাক্স এড়ানোর জন্য।
গুগলের একজন মুখপাত্র এনপিআর’কে বলেছেন, ভুলবশত আমাদের টিম সম্প্রতি একটি ভুল পার্টির কাছে পেমেন্ট পাঠিয়েছে। এ বিষয়ে দ্রুত আমাদের সঙ্গে যোগাযোগ করার জন্য ধন্যবাদ জানাই। বিষয়টি ঠিক করার জন্য আমরা কাজ করছি। উল্লেখ্য, তিন সপ্তাহের বেশি সময় ধরে স্যাম কারির একাউন্টে পড়ে আছে এই অর্থ। কিন্তু তিনি সেখান থেকে কোনো অর্থ খরচ করেননি। অপেক্ষা করেছেন যাতে গুগল তা ফেরত নেয়। স্যাম কারির আন্দাজই সঠিক। তা হলো ভুল করে গুগল এই অর্থ পাঠিয়েছে। তাই কোম্পানিটি এই অর্থ ফেরত নেয়ার ইচ্ছা প্রকাশ করেছে।