আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধবিরতি, রাশিয়ার মধ্যস্থতা

যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে আর্মেনিয়া। দেশটির নিরাপত্তা বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। আজারবাইজানের তরফ থেকে এখনও বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশের মধ্যে একটি যুদ্ধবিরতি হয়েছে বলে বুঝা যাচ্ছে। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।

খবরে জানানো হয়, রাশিয়া প্রথম থেকেই দুই দেশকে থামানোর চেষ্টা করছিল। তবে সেই চেষ্টা বারবার ব্যর্থ হয়। এই যুদ্ধে এখন পর্যন্ত ১৫০ জন নিহত হয়েছে। আর্মেনিয়ার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, আর্মেনিয়া এবং আজারবাইজান স্থানীয় সময় বুধবার সন্ধ্যা আটটা থেকে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আজারবাইজান এখনো পর্যন্ত তা নিশ্চিত করেনি। যুদ্ধবিরতি সংক্রান্ত প্রশ্নে আজারবাইজানের নিরাপত্তা বিভাগের অফিসার কোনো উত্তর দিতে চাননি।

আর্মেনিয়া দাবি করেছে, নতুন করে যুদ্ধে আজারবাইজান তাদের ১০ বর্গকিলোমিটার জায়গা দখল করে নিয়েছে।

তবে আজারবাইজান এবিষয়ে কোনো মন্তব্য করেনি। এখনো পর্যন্ত নতুন করে হওয়া লড়াইয়ে সব মিলিয়ে ১৫০ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যাও ব্যাপক, তবে তা জানা যায়নি। এর আগেও ২০২০ সালে নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে এই দুই দেশের মধ্যে যুদ্ধ হয়েছে। রাশিয়ার মধ্যস্থতায় শেষপর্যন্ত দুই দেশ যুদ্ধবিরতি চুক্তি করতে বাধ্য হয়েছিল। সেই যুদ্ধবিরতি ভেঙেই নতুন করে লড়াই শুরু হয়েছিল। নতুন সংঘাতের জন্য দুই দেশই একে অপরকে দায়ী করেছে। অবশেষে আবার সেই রাশিয়াই দুই দেশকে যুদ্ধবিরতিতে রাজি করালো।