কঠোর নিয়ম বদলে সহজ হচ্ছে ভুটান ভ্রমণ

অবশেষে করোনা পরিস্থিতি কাটিয়ে আড়াই বছর পর পর্যটকদের জন্য খুলতে চলেছে ভুটানের সীমান্ত। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে খুলছে ভুটান গেট। বুধবার (২৯ জুন) ভুটান সরকারের পক্ষ থেকে এই নির্দেশিকা দেয়া হয়েছে। তবে পর্যটকদের জন্য কিছু নিয়ম বেঁধে দিয়েছিল ভুটান। সে নিয়মে কিছুটা শিথিলতা এসেছে।

বাঙালিরা খাদ্যরসিক হওয়ার পাশাপাশি ভ্রমণপিপাসু। বছরে বিভিন্ন সময় তারা এক জায়গা থেকে অন্য জায়গা বেরিয়ে পড়েন ভ্রমণের জন্য। হাতে ছুটি ছাটা অর্থাৎ সময় মিললেই বাঙালিদের আর ধৈর্য ধরে না।

ভ্রমণপিপাসু বাঙালিদের সবচেয়ে বেশি ভ্রমণের জন্য বাইরে ঘুরতে দেখা যায় গরমের ছুটি অথবা ঈদের ছুটিতে। গরমের ছুটি ইতোমধ্যেই পার হয়ে গেছে, তবে এখন চলছে ঈদের ছুটিতে ঘুরতে যাওয়ার প্ল্যান। অনেকে ঘুরতে চলেও গেছেন। অনেকে যাবেন। তবে যারা ভুটান ভ্রমণে যেতে চান তাদের জন্য কিছুদিন আগেই সুখবর দিল ভুটান সরকার। ফলে যারা ভুটান ঘুরতে যাওয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করছেন তাদের ভুটান ভ্রমণ অনেক সহজ হতে চলেছে।

ভুটান সরকারের পক্ষ থেকে আগত পর্যটকদের জন্য কোয়ারেন্টাইন অথবা নিভৃতাবাস বাধ্যতামূলক করে রেখেছিল। এবার তা তুলে নেওয়া হচ্ছে। সরকারের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ভুটানে যাওয়ার পরে পর্যটকদের ৫ দিনের কোয়ারেন্টাইনে বা নিভৃতবাসে থাকতে হবে না। সোমবার (৪ জুলাই) থেকে এই নির্দেশ কার্যকর হয়েছে। ভুটান সরকারের নয়া নির্দেশ, টেস্ট অ্যান্ড গো।

পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত থাকা ব্যবসায়ীরা ভুটান সরকারের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে জানিয়েছেন, পর্যটকদের জন্য এবার এই নির্দেশিকা ভ্রমণের ক্ষেত্রে সুবিধা প্রদান করবে। সেখানে পৌঁছানোর পর করোনা পরীক্ষার জন্য পাঠানো হবে এবং সেই রিপোর্ট আশা করা যায় ২৪ ঘণ্টার মধ্যে চলে আসবে। রিপোর্ট না আসা পর্যন্ত অবশ্য পর্যটকদের হোটেল অথবা হোম স্টেতে থাকতে হবে। এই সময় এদিক-ওদিক কোথাও ঘোরাফেরা খুব একটা করা যাবে না।

ভুটান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, পাঁচ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন তুলে দেয়া হলেও যদি কোনো পর্যটকের করোনা পজিটিভ ধরা পড়ে তাহলে তাকে পাঁচ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। রেজাল্ট নেগেটিভ এলে নিশ্চিন্তে ভুটান ভ্রমণ করতে পারবেন তারা।