বেগম রোকেয়া পদক অর্জন করায় চবি উপাচার্যকে সংবর্ধনা

সেবামূলক সামাজিক সংগঠন ‘উৎস’ এবং নারী যোগাযোগ কেন্দ্র, চট্টগ্রাম মহানগর এর যৌথ উদ্যোগে এবং ডিয়াকোনিয়া’র সহযোগিতায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, বেগম রোকেয়া দিবস উদযাপন এবং বেগম রোকেয়া পদক প্রাপ্তিতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে সংবর্ধনা অনুষ্ঠান ১৯ ডিসেম্বর ২০২০ সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম প্রেস ক্লাব এস. রহমান হলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোর্ট সিটি ইউনিভার্সিটি, চট্টগ্রাম এর মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ নুরল আনোয়ার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মোঃ এমদাদুল হক ও এডাব, চট্টগ্রাম অঞ্চলের সভাপতি জনাব জেসমিন সুলতানা পারু।
সংবর্ধিত অতিথি চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর বক্তব্যে বেগম রোকেয়া পদক প্রাপ্তিতে তাঁকে সংবর্ধনা প্রদান করায় আয়োজকবৃন্দকে বিশেষ ধন্যবাদ জানান। তিনি বলেন, নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া নারী সমাজের জন্য আলোকবর্তিকা। বেগম রোকেয়ার চিন্তা-চেতনা, আদর্শ অনুকরণ ও অনুসরণের মাধ্যমে নারীরা সমাজে নিজেদের অধিকার পূর্ণ প্রতিষ্ঠা করতে পারেন। মাননীয় উপাচার্য বলেন, দেশ-জাতির সামগ্রিক উন্নয়ন-অগ্রগতিতে নারীদের রয়েছে অসামান্য অবদান। পুরুষদের পাশাপাশি নারীদের মেধা-মনন সঠিকভাবে কাজে লাগিয়ে সমাজে নারীরা নিজেদের অবস্থান সুদৃঢ় করার পাশাপাশি দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা নারী অধিকার সুরক্ষা, নারীর ক্ষমতায়ন এবং কর্মক্ষেত্রে নারীদের অবস্থান নিশ্চিতকল্পে নানামুখী কার্যক্রম নিয়মিত অব্যাহত রাখছেন। মাননীয় উপাচার্য নারীদেরকে নিজেদের অধিকার সম্পর্কে অধিকতর সচেতন হয়ে দেশ গড়ার কাজে অংশগ্রহণে ব্রতী হবার আহবান জানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি পোর্ট সিটি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে ‘উৎস’ কর্তৃক একটি চমৎকার অনুষ্ঠান আয়োজনের জন্য আয়োজকবৃন্দকে বিশেষ ধন্যবাদ জানান। একইসাথে বেগম রোকেয়া পদক প্রাপ্তিতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, চবি মাননীয় উপাচার্যের এ পদক অর্জন আমাদের সকলের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। নারী শিক্ষায় অবদান, নারীর উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ চবি উপাচার্যের এ পদক অর্জন তাঁকে নারীদের নিয়ে অধিকতর কাজ করার উৎসাহ যোগাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি চবি উপাচার্যের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
উৎস এর সভাপতি প্রফেসর (অবঃ) কাজী মোস্তাইন বিল্লাহ এর সভাপতিত্বে এবং উৎস এর নির্বাহী পরিচালক জনাব মোস্তফা কামাল যাত্রা-এর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন নারী যোগাযোগ কেন্দ্র, চট্টগ্রাম মহানগর-৩ এর আহবায়ক জনাব সালমা জাহান মিলি। অনুষ্ঠানে প্রফেসর ড. শিরীণ আখতার এর জীবনী পাঠ করেন মোহিনী সংগীতা সিনহা।
সংবর্ধিত অতিথি চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে সম্মাননা স্মারক প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পোর্ট সিটি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ নূরল আনোয়ার।