চীনের ‘মাইক্রোওয়েভ’ অস্ত্রে পিছু হটে ভারত

চীনের ‘মাইক্রোওয়েভ’ অস্ত্রের মুখেই পিছু হটতে বাধ্য হয়েছিল ভারতীয় সেনারা। এমনটাই দাবি করেছেন চীনা প্রফেসর জিন কানরং। বেইজিংয়ে শিক্ষার্থীদের পড়ানোর সময় বিষয়টি জানিয়েছেন ইন্টারন্যাশনাল স্টাডিজের ওই প্রফেসর। তার দাবি, মাইক্রোওয়েভ অস্ত্রের কারণেই ভারতীয় সেনারা মারাত্মক অসুস্থ হয়ে পড়ে এবং পিছু হটতে বাধ্য হয়। এ খবর দিয়েছে ডেইলি মেইল।
প্রফেসর জিন বলেন, ইলেক্ট্রোম্যাগনেটিক অস্ত্রের কারণে ভারতীয় সেনারা যেখানে অবস্থান করছিলেন তা মাইক্রোওয়েভ ওভেনে পরিণত হয়। এতে ভারতীয় সেনারা বমি করতে শুরু করে। এই অস্ত্রের ব্যবহারকে অসাধারণ বলে চীনা সেনাবাহিনীকে সমর্থন দিয়েছেন ওই প্রফেসর। তিনি জানান, এই পদক্ষেপের কারণে কোনো ধরণের গুলির ব্যবহার ছাড়াই নিজের স্বার্থ রক্ষা করতে পেরেছে চীন।

এ বছরের আগস্ট মাসে ওই অস্ত্র ভারত সীমান্তে মোতায়েন করা হয়। এর আগে সীমান্তে চীন-ভারত সংঘর্ষে নিহত হন কমপক্ষে ২০ ভারতীয় সেনা। এই সীমান্তের ৫৩ বছরের ইতিহাসে এটিই সবথেকে রক্তক্ষয়ী সংঘাত। এরপরই চীন তাদের মাইক্রোওয়েভ অস্ত্র নিয়ে আসে এখানে। জিন তার শিক্ষার্থীদের জানিয়েছেন, অস্ত্র মোতায়েনের ১৫ মিনিটের মধ্যেই ভারতীয় সকল সেনা বমি করতে শুরু করে। তারা দাঁড়িয়ে থাকতেও পারছিল না। ফলে তারা ফেরত যায়। আর এভাবেই চীন ওই এলাকা পুনরায় দখল করে নেয়। পুরোনো চুক্তির আওতায় ভারত ও চীন সীমান্তে গুলির ব্যবহার নিষিদ্ধ। তবে সেপ্টেম্বর মাসে ফাকা গুলি ছোড়ার ঘটনা ঘটে। উভয় পক্ষই জানিয়েছে, এটি ছিল শুধুমাত্র সতর্কতামূলক এবং পরিস্থিতির জন্য উভয় পক্ষই একে অপরকে অভিযুক্ত করেছিল। মাইক্রোওয়েভ অস্ত্র ডেভেলপ করছে মার্কিন যুক্তরাষ্ট্রও। তবে চীনের বিরুদ্ধেই প্রথম বিশ্বের কোথাও শত্রুর বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে।