গণতন্ত্র ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের অগ্রণী ভূমিকা নিতে হবে-এ. জে. মোহাম্মদ আলী

“গণতন্ত্র চর্চা বাধাগ্রস্থ হওয়ায় এবং দেশে ভোটারবিহীন কারচুপির নির্বাচনের কারণে দুূর্নীতি, খুন, গুম ও ধর্ষন লাগামহীনভাবে বেড়ে চলেছে” এড. ফজলুর রহমান

সোমবার দুপুর ২টায় বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম চট্টগ্রাম এর সম্মেলন ২০২০ আইনজীবী অডিটরিয়ামে সংগঠনের কেন্দ্রীয় সদস্য ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এড. দেলোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাবেক অ্যার্টনী জেনারেল ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এড.এ.জে. মোহাম্মদ আলী। সম্মেলন উদ্ভোধক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব এড. ফজলুর রহমান। সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল, বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ আইন বিষয়ক সম্পাদক এড. জাকের হোসেন ভূঁইয়া, বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিষ্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, সুপ্রীম কোর্ট আইনজীবীর সমিতির কোষাধ্যক্ষ ব্যারিষ্টার রাগিব রউফ চৌধুরী, আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য যথাক্রমে এড. আব্দুস সাত্তার, সারোয়ার ও এড. কামরুল ইসলাম সাজ্জাদ, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. এ.এস.এম. বদরুল আনোয়ার ও এড. কফিল উদ্দিন চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ। সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আাইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. মো. এনামুল হক, সিনিয়র আইনজীবী যথাক্রমে এড.সামশুল আলম, এড.রফিক আহমদ, এড. হায়দার মো. সোলায়মান, এড.মো. সেকান্দর বাদশা, এড.মো. ফৌজুল আমিন চৌধুরী, এড. মফিজুল হক ভূঁইয়া, এড. আবদুর রহমান জাহাঙ্গীর, এড. মুহাম্মদ হাসান আলী চৌধুরী প্রমুখ। সম্মেলনে বিগত করোনাকালীন সময়ে সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী মো. কবির চৌধুরী, আহমদ ছগিরসহ যে সকল বিজ্ঞ আইনজীবী মৃত্যুবরণ করেছেন তাঁদের আতœার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে এড. এ.জে. মোহাম্মদ আলী বলেন, দেশে বর্তমানে সরকারী হস্তক্ষেপে গণতন্ত্র হীনতা ও ন্যায় বিচারে বাধাগ্রস্থ করায় সরকারের বিভিন্ন পর্যায়ে দলীয় নেতা কর্মীরা অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। দেশের সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তের আলোকে প্রশাসন থেকে বিচার বিভাগ পৃথকীকরণ হইলেও প্রকৃতপক্ষে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। নি¤œ আদালতের বিচার কাজে সরকার তথা আইন মন্ত্রণালয়ের পুরোপুরি নিয়ন্ত্রণ থাকায় সরকারের আদেশ নিষেধ এর মাধ্যমে বিচার কার্য পরিচালনা হয়ে আসছে। একদিকে কাগজে কলমে স্বাধীন বিচার ব্যবস্থা থাকিলেও অন্যদিকে নি¤œ আদালতের বিচার কার্যক্রম সরকারের মুখাপেক্ষি হয়ে থাকেন। যাহা আইনের শাসনের পরিপন্থি। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সারাদেশে দায়েরকৃত মিথ্যা মামলা সমূহ জামিন শুনানী ও বিচার কার্যক্রমে তা প্রমাণীত হয়েছে। এমনকি জামিনযোগ্য ধারায়ও তাকে জামিন প্রদান করা হয়নি। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আপোষহীন সংগ্রাম বাধাগ্রস্থ করার জন্য তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে সাজা প্রদান করা হয়েছে। দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আপোষহীন নেতৃত্বের বিকল্প নাই। এমতাবস্তায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের নির্দেশে বাংলাদেশের আইনজীবিরা সংঘটিত হয়ে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন। তাই দেশের ভূলন্ঠিত গণতন্ত্র ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানায়।
উদ্ভোধনী ভাষনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এর কেন্দ্রীয় সদস্য সচিব এড. ফজলুর রহমান বলেন, যেই গণতন্ত্র ও স্বাধিকার রক্ষায় এদেশের আপামর জনতা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের মাধ্যমে আত্মত্যাগের ফসল স্বধীন সার্বভৌম বাংলাদেশ। কিন্তু দেশ স্বাধীন পরবর্তী শাসক দেশে দুঃশাসন ও খুন, গুম এর রাজনীতি চালু করে ধর্ষণের মতো ঘৃনিত কর্মকান্ড ঘটিয়ে দেশে এক বিভিষিকাময় পরিস্থিতির সৃষ্টি করেছিল এবং ভোট ছিনতাইয়ের মাধ্যমে ক্ষমতা দখল করার রাজনীতি চালু করেন। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারও একই পদাংক অনুসরণ করে ভোট বিহীন জনপ্রতিনিধি নির্বাচিত করার সংস্কৃতি চালু করে মানুষকে ভোট ব্যবস্থা থেকে বিমুখ করে ফেলেছে। বিগত ১ যুগ সময় ধরে দেশের মানুষ কোনভাবে ভোট প্রদানে অংশগ্রহণ করতে না পেরে এমনকি দিনের ভোট রাত্রে সম্পন্ন করে সম্প্রতি বিভিন্ন নির্বাচনে ভোটার উপস্থিতি ব্যাপকহারে লজ্জাজনকভাবে হ্রাস পাচ্ছে, যাহা দেশের বাইরে আন্তজার্তিকভাবেও প্রমাণিত হয়েছে। সরকারের সর্বত্র দখলদারিত্বের কারণে সরকারী, আধা-সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠান আজ ধ্বংস হওয়ার পথে। দেশের জনগণ স্বাধীনভাবে মতামত ব্যক্ত করতে পারছে না। দেশের এই দুঃসহ পরিস্থিতিতে দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলনে অংশগ্রহণের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।
সম্মেলন শেষে প্রধান অতিথি জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, চট্টগ্রাম শাখার সভাপতি হিসেবে এ.এস.এম. বদরুল আনোয়ার, সিনিয়র সহসভাপতি রফিক আহমদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ হাসান আলী চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক মো. মুরশিদ আলম, সাংগঠনিক সম্পাদক মো. নুরুল করিম এরফানকে নির্বাচিত ঘোষণা করেন।