বাঁশখালীতে কারিতাস’র উদ্যোগে গাছের চারা বিতরণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে ৪ লাখ চারা বিতরণের অংশ হিসাবে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ছনুয়া ও গন্ডামারা ইউনিয়নের ইউনিয়ন ও ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এবং দরিদ্র বিপদাপন্ন পরিবারের চাহিদা অনুযায়ী ১৮০টি পরিবারের মাঝে বিনামূল্যে প্রতি জনকে ২২টি ফলজ চারা ( নারিকেল-৬টি, আম-৪টি, পিয়ারা-৪টি, জ্বামবুরা-৪টি এবং সফেদা-৪টি ) করে সর্বমোট ৩ হাজার ৯৬০টি ফলজ গাছের চারা বিতরণ করেছে বেসরকারি সংস্থা কারিতাসের পরিবার ও সমাজ পর্যায়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি প্রকল্প।

সম্প্রতি বাঁশখালী উপজেলা গন্ডামারা ও ছনুয়া ইউনিয়ন পরিষদ মিলনায়তন থেকে চারা বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন ছনুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম. হারুনুর রশিদ, গন্ডামারা ইউনিয়ন পরিষদ মেম্বার কামাল উদ্দিন, প্রকল্পের মাঠ কর্মকর্তা দেলোয়ার হোসাইন আল মামুম এবং দুই ইউনিয়নের মেম্বারসহ প্রকল্পের মাঠ কর্মীগণ ।

গাছের চারা বিতরণকালে উপস্থিত অতিথিরা বলেন, “গাছ আমাদের পরম বন্ধু, গাছ গ্রিন হাউস প্রভাবকে প্রশমিত করে ও মাটিতে জৈবপদার্থ যোগ করে উর্বরতা বাড়ায়। মাটির স্বাস্থ্য সুরক্ষা করে, বহুমুখী খাদ্যের জোগান দেয়। বিশেষ করে দূষিত বাতাস শোষণ করে এর বিষাক্ততা থেকে জীবজগৎকে রক্ষা করে। পাশাপাশি ওষুধের উপাদান সরবরাহসহ জ্বালানি, খুঁটি ও গো-খাদ্যের জোগান দেয়। প্রাকৃতিক দুর্যোগ প্রশমিত করে সৌন্দর্য বাড়ায় গাছ।” তাই প্রত্যেকেকে বেশি বেশি করে গাছ লাগানোর আহ্বান জানান অতিথিরা।