প্রবাসীদের কল্যাণে আইনী সেবা দিয়ে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন ব্যারিস্টার মনোয়ার

সম্প্রতি “বছরের সেরা প্রবাসী পেশাজীবী” অ্যাওয়ার্ড প্রাপ্তি এবং সফল আইনজীবী হিসেবে “গ্লোবাল বাংলাদেশী বিজনেস আইকন” মনোনীত হওয়ায় যুক্তরাজ্যের প্রখ্যাত বৃটিশ-বাংলাদেশী আইনজীবী ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক ও বাংলাদেশ ও যুক্তরাজের কমিউনিটি সেবায় নিবেদিতপ্রাণ বিশিষ্ট ব্যক্তিত্ব, ব্যারিস্টার মনোয়ার হোসেনকে গ্রেটার চট্টগ্রাম এসোসিয়েশন ইউকে গত শুক্রবার সন্ধায় লন্ডনের চট্টগ্রাম সেন্টারে এক নাগরিক সংবর্ধনার আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা, ব্যারিস্টার মনোয়ারের পেশাগত জীবনে স্বচ্ছতা, সততার পাশাপাশি তাঁর মানবিক এবং রাজনৈতিক অঙ্গনে বলিষ্ঠ ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং তাঁর উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বলেন, তিনি হাজার হাজার বাংলাদেশি পরিবারকে যুক্তরাজ্যে স্থায়ী হতে অক্লান্তভাবে দুই যুগ ধরে সাহায্য করেছেন। এজন্যেই তাঁর ভূমিকা অনুসরণীয়।

এসোসিয়েশনের কার্যকরী কমিটির সভাপতি আকতার আলমের সভাপতিত্বে সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন এসাসিয়েশনের সাধারণ সম্পাদক ওসমান মাহমুদ ফয়সাল ও সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম। এতে বক্তব্য রাখেন কাউন্সিল সাইদ ফিরোজ গণি, শওকত মাহমুদ টিপু, মোহাম্মদ ইসহাক চৌধুরী, ব্যারিস্টার চৌধুরী জিন্নাত আলী, ব্যারিস্টার তারেক চৌধুরী, ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী, আলমগীর খান, মোহাম্মদ আলী রেজা, অনুপম সাহা, মনির মাহমুদ, মোহাম্মদ মাসুদ, সুজন বড়ুয়া, নুরুন্নবী আলী, শওকত ওসমান, শেখ নিজাম, সেলিম হোসেন, মাসুদুর রহমান, লুৎফুন নাহার লীনা, লুনা তানজিনা, শাহনাজ ইবা, শেখ নাছের, ইব্রাহিম জাহান, জার মিনা চৌধুরী জেস ও সেলিম চৌধুরী প্রমুখ।

সংবর্ধিত অতিথি ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, “আজকে যে আপনারা আমাকে সংবর্ধিত করেছেন। আমার কাছে মনে হচ্ছে আমি আপনাদেরকে সংবর্ধিত করছি। আপনারা আমার মন থেকে যে অবস্থানে আছেন সে অবস্থান আরো সুদৃঢ় হয়েছে। আর আপনাদের ভালোবাসায় সিক্ত হয়ে আজীবন মানুষের কল্যানেই কাজ করে যাব।”

বক্তারা বলেন, দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত ব্যক্তিত্ব চট্টগ্রাম তথা বাংলাদেশের কৃতি সন্তান খ্যাতনামা আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেনের নানান কর্মকাণ্ড ও সফলতায় তাঁকে বাংলাদেশে রাস্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদান করা উচিত। চট্টগ্রামের দৃশ্যমান উন্নয়নে ব্যারিস্টার মনোয়ার হোসেনের নাম জড়িয়ে আছে। তার সাহসী নেতৃত্বে আন্দোলনের ফলে বদলে যেতে শুরু করে চট্টগ্রামের দৃশ্যপট। ১৯৮৭ সাল থেকে চট্টগ্রাম উন্নয়নে ব্যারিস্টার মনোয়ারের ভূমিকার স্বীকৃতি স্বরুপ সভায় সর্ব সম্মতিক্রমে “চট্টগ্রাম উন্নয়নের বরপুত্র” হিসেবে উপাধি দেয়া হয়।

এই অনুষ্টানে সংবর্ধিত অতিথি ব্যারিস্টার মনোয়ার হোসেনকে যুক্তরাজ্যে গ্রেটার চট্টগ্রাম এসোসিয়েশন ইউকে ছাড়াও প্রবাসী বৃহত্তর চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।