অ্যাপল ওয়াচে বাঁচল ডায়াবেটিস আক্রান্ত রোগীর প্রাণ!

মানুষ মানুষের জন্য। একজন মানুষ আরেকজনের জীবন রক্ষা করবে সেটাইতো স্বাভাবিক। কিন্তু সেখানে যদি শোনা যায়, হাতের ঘড়ি কারও জীবন বাঁচিয়েছে- চোখ তো কপালে উঠবেই। কিন্তু সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রে। ডায়াবেটিসে আক্রান্ত এক ব্যক্তির প্রাণ বাঁচিয়েছে তার হাতের ঘড়ি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে সম্প্রতি এক প্রতিবেদনে এ ঘটনা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৪০ বছর বয়সী জস ফুরম্যান নামের ওই ব্যক্তি টাইপ ওয়ান ডায়বেটিসে আক্রান্ত। হঠাৎ করেই একদিন তার শরীরে সুগারের মাত্রা অস্বাভাবিক হারে কমে যাওয়ায় তিনি অজ্ঞান হয়ে যান। তিনি যখন জ্ঞান হারিয়ে ঘরের মেঝেতে পড়ে যান, সেসময় তার আশপাশে কেউ ছিল না।

কিন্তু তার হাতে থাকা অ্যাপলের ঘড়িটি তিনি পড়ে যাওয়ার ঘটনাটি ডিটেক্ট করে, আর সঙ্গে সঙ্গে জরুরি নম্বর ৯১১ এ ফোন করে এ তথ্য জানিয়ে দেয়। যার ফলে প্রাণে বেঁচে যান ফুরম্যান।

এ বিষয়ে সংবামাধ্যমকে ফুরম্যান বলেছেন, ‘আমি কতক্ষণ অজ্ঞান ছিলাম, মনে নেই। জেগে শুনি আমাকে বাঁচাতে ৯১১ এ ফোন করেছিল আমারই হাতের ঘড়ি। ঘড়িতে থাকা জিপিএস সুবিধার কারণে তারা আমাকে খুঁজে পান।’

নিজের অসুস্থতার কথা ভেবে আগেই অ্যাপল ওয়াচে সব ব্যবস্থা করে রেখেছিলেন ফুরম্যান। ওই ঘড়িতে জরুরি কিছু নম্বর যুক্ত করা আছে বলেও জানিয়েছেন তিনি।

ফুরম্যান আরও বলেন, ‘আমার মনে হয় না যে, ব্যবহারকারীরা তাদের অ্যাপল ঘড়ির ফল ডিটেকশন ফিচার সম্পর্কে বেশি কিছু জানেন। বিশেষ করে যারা বৃদ্ধ তারা সম্ভবত এ সম্পর্কে জানেনই না। আসলে তাদের উচিত নিজেদের আইফোনেও এই ফিচার চালু করা।’

ফুরম্যান তার জীবন বাঁচানোর জন্য অ্যাপল ওয়াচের প্রশংসা করেছেন। এছাড়া তিনি সবাইকে তাদের ব্যবহার করা বিভিন্ন ডিভাইসের ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানার জন্য উৎসাহিত করেছেন।