মস্তিষ্কের জন্য ক্ষতিকর দৈনিক ৮ ঘণ্টা কাজ

মানুষের অভ্যাস তার শারীরিক ও মানসিক অবস্থার ওপর প্রতিনিয়ত প্রভাব বিস্তার করে। দীর্ঘমেয়াদে প্রভাব ফেলে মস্তিষ্কের ওপরও। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের হার্ভার্ড মেডিকেল স্কুলের নিউরোলজির অধ্যাপক রুডলফ ই তানজি মানুষের মস্তিষ্কের জন্য কয়েকটি মারাত্মক ক্ষতিকর অভ্যাসের কথা জানিয়েছেন।

এগুলোর ভেতর মস্তিষ্কের জন্য সবচেয়ে ক্ষতিকর হিসেবে চিহ্নিত করেছেন, দৈনিক ৮ ঘণ্টা কাজকে। এই নিউরোজলজিস্টেট মতে, কর্পোরেট প্রতিষ্ঠানগুলো দৈনিক ৮ ঘণ্টা কাজকে সাধারণ নিয়মে বানিয়ে ফেললেও এটি মানুষের মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে মানুষের বোধশক্তি কমে যায়, মস্তিষ্কের কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়। ফলে কমে যায় সৃজনশীল উৎপাদনী ক্ষমতা।

অধ্যাপক রুডলফ বলেছেন, ‘প্রতি ঘণ্টা পর পর ৫ মিনিট হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী। এ ছাড়া সূর্যের আলোয় পর্যাপ্ত সময় থাকাটা মানুষের স্বাস্থ্যের জন্য জরুরি।’

এই নিউরোলজিস্ট বলছেন, ‘একাকীত্ব মানুষের মানুষের উদ্বিগ্নতা ও হতাশা বাড়ায়। এটি মানুষের মস্তিষ্কের ক্ষমতা কমিয়ে দেয়।’ তাই রুডলফ মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে মানুষের সঙ্গে মেশার পরামর্শ দিয়েছেন। তিনি বলছেন, ‘আপনাকে এমন কাউকে বেছে নিতে হবে, যে আপনার খেয়াল রাখবে এবং আপনি তার খেয়াল রাখবেন।’

ম্যাসাচুসেটসের হার্ভার্ড মেডিকেল স্কুলের নিউরোলজির এ অধ্যাপক বলছেন, ‘একাকীত্ব দূর করতে আপনি সময় নিয়ে পরিচিতজনদের সঙ্গে ফোনে কথা বলতে পারেন। সাপ্তাহিক ছুটির দিনে মজা করার জন্য কিছু করার পরিকল্পনা করতে পারেন। এ ছাড়া আপনার পছন্দের সঙ্গে মেলে এমন কোনো দলের সঙ্গেও যোগ দিতে পারেন।’

রুডলফ জানিয়েছেন, আমরা সাধারণত দৈনিক ৮ ঘণ্টা স্ক্রিনের দিকে তাকিয়ে কাজের পর অবসর সময়ে আবার টেলিভিশন দেখি বা ভিডিও গেম খেলে সময় পার করি। এই অভ্যাস আমাদের মস্তিষ্কের বোধশক্তি আরও কমিয়ে দেয়।

তার মতে, দৈনিক ৮ ঘণ্টা কাজের পর মানুষের অন্তত ৬ ঘণ্টা ঘুমানো দরকার। পরের দিন মস্তিষ্কের কার্যাবলী স্বাভাবিক রাখতে এটি খুবই জরুরি। কম ঘুম মানুষের কাজের তীক্ষ্ণতা, সতর্কতা এবং মনোযোগ নষ্ট করে। তিনি ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে বিছানায় যাওয়ার পরামর্শ দিয়েছেন।

ঘুম আসার জন্য তিনি চোখ বন্ধ করে দুই মিনিট থাকার কথা বলেছেন। ঘুমানোর এক ঘণ্টা আগে তিনি নীল আলো থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। সবশেষে, এই নিউরোলজিস্ট মানসিক চাপ কমাতে ‘আমি ঠিক আছি’ এই বাক্যটি মাঝে মাঝে উচ্চারণের পরামর্শ দিয়েছেন।