রাশিয়ার অর্থনীতি ধারণার থেকেও ভালো করছে: পুতিন

রাশিয়ার অর্থনীতি এখন ধারণার থেকেও ভালো করছে এবং আরও স্থিতিশীল হওয়ার পথে রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার রাশিয়া ওয়ান টেলিভিশন চ্যানেলকে তিনি এ কথা বলেন। অর্থনৈতিক সকল সূচক এটাই প্রমাণ করছে যে, রাশিয়ার অর্থনীতি এখন পুরোপুরি স্থিতিশীল রয়েছে। পুতিন বলেন, অর্থনীতি ভাল করছে। শুধুমাত্র শত্রুরা যা আশা করেছিল তাই নয়, আমাদের নিজেদের ধারণার থেকেও ভাল অবস্থানে আছে রাশিয়ার অর্থনীতি। যদি শুধুমাত্র বেকারত্বের কথা বলি, তাহলে এখন রাশিয়ার ইতিহাসের সবথেকে কম বেকারত্ব রয়েছে। মুদ্রাস্ফীতিও অনেক কম আছে এবং সামনে আরও কমতে যাচ্ছে বলেও ইঙ্গিত রয়েছে।

পুতিন বলেন, ২০২২ সালে মুদ্রাস্ফীতি ১১.৯ শতাংশ হলেও তা এ বছরের প্রথম অংশে ৫ শতাংশে নেমে আসবে। সবকিছু বাদ দিলেও দেখা যাবে, রাশিয়ার শিল্প উৎপাদন বৃদ্ধি পেয়েছে। উৎপাদন বেড়েছে কৃষি এবং অবকাঠামো নির্মাণেও। তাই আমি মনে করি, রাশিয়ার অর্থনীতি শুধু স্থিতিশীলই নয়, সন্তোষজনক পর্যায়ে রয়েছে।

গত বছর ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়।

এতে সাময়িক সময়ের জন্য ধাক্কা খেয়েছিল রুশ অর্থনীতি। এপ্রিল মাসে মূল্যস্ফীতি প্রায় ১৮ শতাংশে উঠে গিয়েছিল। কিন্তু পরের মাসগুলিতে ধীরে ধীরে হ্রাস পেয়েছে। পশ্চিমা অর্থনীতিবিদরা গত বছর ভবিষ্যদ্বাণী করেছিলেন যে রাশিয়ার মূল্যস্ফীতি ২০ শতাংশ ছাড়িয়ে যাবে। তবে দ্রুতই সংকট সামলে নেয় মস্কো। বছর শেষে মূল্যস্ফীতি ১১ তেই আটকে থাকে। পুতিনের দাবি, ধারণার থেকেও ভাল করছে অর্থনীতির সব সেক্টর।