রাশিয়া ও চীনের মধ্যে রেকর্ড ১৯০ বিলিয়ন ডলারের বাণিজ্য

রাশিয়ার সঙ্গে চীনের বাণিজ্য নতুন রেকর্ড ছুঁয়েছে। গত বছর দুই দেশের মধ্যে মোট ১৯০ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। শুক্রবার চীনের কাস্টমস থেকে প্রকাশিত এক নথিতে এই রেকর্ডের বিষয়ে জানা যায়। এরমধ্যে চীন থেকে রপ্তানি হয়েছে ৭৬.১ বিলিয়ন ডলার। অপরদিকে রাশিয়া থেকে চীনে গিয়েছে ১১৪.১ বিলিয়ন ডলারের পণ্য।
আরটি জানিয়েছে, ২০২২ সালে রাশিয়ায় চীনের রপ্তানি বেড়েছে ১২.৮ শতাংশ। অপরদিকে চীনে রাশিয়ার রপ্তানি বেড়েছে ৪৪ শতাংশ। শুধুমাত্র ডিসেম্বর মাসেই দুই দেশের মধ্যে প্রায় ১৮ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। গত বছর যেসব দেশের সঙ্গে চীনের বাণিজ্য বৃদ্ধি পেয়েছে তার তালিকা তৈরি করেছে বেইজিং। এতে দেখা গেছে, রাশিয়া ওই তালিকার প্রথমে রয়েছে। ২০২৪ সাল নাগাদ রাশিয়া-চীন বাণিজ্যের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে নেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে দুই দেশ।

তবে এর আগেই সেই লক্ষ্যমাত্রায় পৌঁছানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
গত মাসে ভিডিও লিংকের মাধ্যমে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে কথা বলেন পুতিন। এসময় তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির প্রশংসা করেন। বিশেষ করে চীনে জ্বালানি সরবরাহে যে রেকর্ড হয়েছে তা তুলে ধরেন রুশ প্রেসিডেন্ট। ফাইনান্সিয়াল টাইমস এর আগে রিপোর্ট করেছে যে, ২০২২ সালের নভেম্বর মাসে চীন রাশিয়ার প্রধান বাণিজ্য সহযোগী রাষ্ট্রে পরিণত হয়।