দুবাইতে মদের উপরে কর কমলো ৩০ শতাংশ, লাইসেন্স মিলবে বিনামূল্যে

পর্যটন বৃদ্ধিতে অভিনব উদ্যোগ নিয়েছে দুবাই। মদের উপর থেকে কর কমিয়ে আনা হয়েছে ৩০ শতাংশ। পাশাপাশি মদ কেনা ও বহনের লাইসেন্সের জন্য যে নির্ধারিত অর্থ প্রদান করতে হতো, তাও বাতিল করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, গত কয়েক বছর ধরেই মদ নিয়ে কড়াকড়ি কমিয়ে দিয়েছে দুবাই। এমনকি রমজান মাসেও দিনের বেলা মদ কেনা যাবে বলে আইন প্রণয়ন করা হয়েছে। মহামারির সময় সেখানে বাড়িতে বাড়িতে মদ ডেলিভারি অনুমোদন করা হয়েছিল। এসব নিয়ম পরিবর্তন হচ্ছে মূলত সেখানে পর্যটকদের আরও বেশি টানার জন্য।
আরব অঞ্চলগুলোতে বাড়ছে পর্যটকদের আনাগোনা। এতে দুবাইর প্রতিবেশি শহর ও দেশগুলোতেও যেতে শুরু করেছেন বিদেশি পর্যটকরা। এমন অবস্থায় প্রতিযোগীতায় টিকে থাকতেই মদের উপর ছাড় দিতে শুরু করেছে দুবাই। ম্যারিটাইম এবং মার্কান্টাইল ইন্টারন্যাশনাল নামের দুটি মদের কোম্পানি রয়েছে দুবাইতে। তারা জানিয়েছে, মদের উপর থেকে কর হ্রাসের সুবিধা ভোগ করবেন ক্রেতারা।

রোববার থেকেই এই আইনের কার্যকরিতা শুরু হয়েছে।

দুবাই পরিচিত উপসাগরীয় অঞ্চলের ‘পার্টি ক্যাপিটাল’ নামে। স্থানীয় এবং পর্যটকদের কাছে মদ কেনা এখন স্বাভাবিক বিষয় হয়ে গেছে। তাদের এই উদারপন্থী নিয়মের কারণে অন্য আরব দেশগুলোর থেকে দুবাইতে বেশি পর্যটক ঘুরতে যান। কিন্তু এখন প্রতিবেশীরাও উদার হতে শুরু করেছে। ফলে পর্যটকদের কাছে দুবাইর কদর কমে যাচ্ছে। এমন প্রেক্ষাপটেই নতুন আইন চালু করলো দুবাই।